জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের ক্ষণগণনা বা কাউন্টডাউন সারা দেশের ন্যায় শুক্রবার গাজীপুরেও শুরু হবে। এ উপলক্ষ্যে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে জেলা প্রশাসন ও গাজীপুর সিটি কর্পোরেশনসহ বিভিন্ন প্রতিষ্ঠাণ ও সংগঠণ। তবে বিশ^ ইজতেমার পরিবেশ স্বাভাবিক রাখার বিষয়টি সামনে রেখে কর্মসূচি সাজানো হয়েছে।

গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু নাসার উদ্দিন জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের ক্ষণগণনা উপলক্ষ্যে ইতোমধ্যে জেলার ৫টি উপজেলায় ৯টি কাউন্ট ডাউন মেশিন স্থাপন করা হয়েছে। এছাড়াও মুজিববর্ষের ক্ষণগণনার কেন্দ্রীয় উদ্বোধণী অনুষ্ঠাণ সম্প্রচারের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। কেন্দ্রীয় অনুষ্ঠানটি সম্প্রচারের জন্য জেলা প্রশাসক কার্যালয় এলাকাসহ সিটি কর্পোরেশন ও উপজেলা পর্যায়ে বিভিন্ন পয়েন্টে দর্শকদের জন্য টিভি স্থাপন করা হয়েছে।

গাজীপুর সিটি কর্পোরেশনের (গাসিক) মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম জালম জানান, শুক্রবার মুজিববর্ষের ক্ষণগণনা উপলক্ষে গাজীপুর সিটি কর্পোরেশনের পক্ষ থেকে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তবে একইদিন হতে সিটি কর্পোরেশনের টঙ্গীতে শুরু হচ্ছে মুসলমানদের দ্বিতীয় বৃহৎ জমায়েত এবারের বিশ^ ইজতেমা। তাই ইজতেমার পরিবেশকে সুন্দর ও স্বাভাবিক রাখার বিষয়টি সামনে রেখে কর্মসূচি সাজানো হয়েছে। মুজিববর্ষের ক্ষণগণনার কেন্দ্রীয় উদ্বোধণী অনুষ্ঠাণটি সম্প্রচারের জন্য ভাওয়াল রাজবাড়ি মাঠসহ সিটি কর্পোরেশনের চান্দনা চৌরাস্তা, বোর্ডবাজারসহ বিভিন্ন এলাকায় গুরুত্বপূর্ণ পয়েন্টে বড় আকারের বেশ কয়েকটি টিভি বসানো হয়েছে। এছাড়াও জেলা শহরের ভাওয়াল রাজবাড়ি মাঠে গণজমায়েত ও আতশবাজিসহ বিভিন্ন কর্মসূচি পালিত হবে। গ্রীনিজবুকে অন্তর্ভুক্তির জন্য বঙ্গবন্ধুকে নিয়ে ম্যাপ তৈরীর আনুষ্ঠাণিক ঘোষণা দেওয়া হবে এ গণজমায়েতে।

অপরদিকে গাজীপুরের বোর্ডবাজারস্থিত বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জš§শতবার্ষিকী মুজিববর্ষ উপলক্ষে শুক্রবার দিনব্যাপী বর্ণাঢ্য ক্ষণগণনা অনুষ্ঠান উদ্যাপন করা হবে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের মূল গেটে বঙ্গবন্ধুর বিভিন্ন ছবি ও তথ্য এলইডির মাধ্যমে প্রদর্শন, বিশ্ববিদ্যালয়ের মসজিদে জুমার নামাজের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স হলে বঙ্গবন্ধুর উপর ডকুমেন্টরি, দেশাত্মবোধক গান প্রচার ও প্রদর্শন, আনুষ্ঠানিক ক্ষণগণনা অনুষ্ঠানে অংশ নিতে উপাচার্যের নেতৃত্বে প্রো-উপাচার্য, ট্রেজারার ও রেজিস্ট্রারসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা এবং কর্মচারীদের পদযাত্রায় ক্যাম্পাস প্রদক্ষিণ, স্বাধীনতা চিরন্তন স্মারক ভাস্কর্যে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিন¤্র শ্রদ্ধায় পুস্পস্তবক অর্পণ, বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে দুই দিনব্যাপি আলোক সজ্জা, সকল অফিস ভবনে বঙ্গবন্ধুর জš§শতবর্ষের ক্ষণগণনার ব্যানার, মূল ক্যাম্পাসে উপাচার্যের ক্ষণগণনার আনুষ্ঠানিকভাবে উৎসব উদ্যাপন করা হবে।