দীর্ঘ পাঁচ দশক ধরে ওমানকে শাসন করার পর গতকাল শুক্রবার ৭৯ বছর বয়সে মারা গেছেন সুলতান কাবুস বিন সাঈদ আল সাঈদ। তার মৃত্যুর পর দেশটির নতুন সুলতান হিসেবে কাবুসের চাচাতো ভাই হাইতাম বিন তারিকের নাম ঘোষণা করা হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার একটি প্রতিবেদনে বলা হয়েছে, কাবুসের মারা যাওয়ার কয়েক ঘণ্টার মধ্যে তার রেখে যাওয়া গোপন চিঠি পরিবারের সদস্যদের সামনে খোলা হয়। তাতে সিংহাসনের উত্তরাধিকারী হিসেবে চাচাতো ভাই হাইতামের নাম লিখে গিয়েছিলেন কাবুস।

প্রতিবেদনে বলা হয়, আজ শনিবার ক্ষমতাসীন পারিবারিক কাউন্সিলের সামনে সুলতান হিসেবে শপথ পড়ানো হয়েছে হাইতামকে। সুলতান কাবুস অবিবাহিত থাকায় তার কোনো উত্তরাধিকারী নেই। ফলে মৃত্যুর পর সুলতান হিসেবে চাচাতো ভাই হাইতাম বিন তারিক আল-সাঈদকে মনোনীত করে গেছেন সুলতান কাবুস।

ওমানে সুলতানই সর্বময় ক্ষমতার অধিকারী হিসেবে সব সিদ্ধান্ত নিতে পারেন। তিনি একাধারে প্রধানমন্ত্রী, সেনাবাহিনীর সুপ্রিম কমান্ডার, প্রতিরক্ষামন্ত্রী, অর্থমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর ক্ষমতায় থাকেন।

৬৫ বছর বয়সী হাইতাম বিন তারিক ১৯৯০ দশকের মাঝামাঝিতে ওমানের ঐতিহ্য ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রীর দায়িত্ব পালন করেন। তার আগে তিনি পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্বও পালন করেছেন। এছাড়া ৮০’র দশকে ওমানের ফুটবল ফেডারেশন গঠনের পর প্রথম প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন হাইতাম।

সুলতান কাবুস ১৯৭০ সালে ব্রিটিশদের সহায়তায় একটি রক্তপাতহীন অভ্যুত্থানে তার পিতাকে পদচ্যুত করে ক্ষমতায় আসেন। ৪৯ বছর শাসন করার পর শুক্রবার তিনি মৃত্যুবরণ করেন। শনিবার ভোরে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন তার মৃত্যুর খবর দিয়ে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়।