গাজীপুরের মৌচাকে কাব স্কাউটদের মিলন মেলার মাধ্যমে পরিচ্ছন্নতার শিক্ষা নিয়ে বদলে যাবে দেশ এই লক্ষ্যে কনকনে শীতে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পুরো নবম জাতীয় কাব ক্যাম্পুরী ক্যাম্পের পরিচ্ছন্নতায় কাজ করছে হাজারো কাব সদস্যরা। পরিচ্ছন্নতার মনিটরিং টিমকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশ স্কাউটসের সভাপতি ও প্রধান পরিচ্ছন্নতা কর্মী আবুল কালাম আজাদ।

স্কাউটসের সভাপতি ও প্রধান পরিচ্ছন্নতা কর্মী আবুল কালাম আজাদ বলেন, এবারের কাব ক্যাম্পুরী বিগত কাব ক্যাম্পুরী থেকে সম্পূর্ণ আলাদা। এবারের কাব ক্যাম্পুরীকে বলা হচ্ছে পরিচ্ছন্নতার কাব ক্যাম্পুরী। প্রথমবারের মতো এবারের কাব ক্যাম্পুরীতে পলিথিনের ব্যবহার সম্পূর্ণরুপে নিষিদ্ধ করা হয়েছে। কাব ক্যাম্পুরীতে কাব স্কাউটরা পর্যায়ক্রমে ১২টি স্বপ্নে (চ্যালেঞ্জ) অংশগ্রহণ করছেন। দেশের সকল উপজেলা, নৌ, এয়ার ও রেলওয়ে কাব স্কাউটস ইউনিটের প্রায় নয় হাজার কাব স্কাউট অংশগ্রহণ করেছে এ ক্যাম্পে। এতে কাব স্কাউটরা তাদের প্রতিভা বিকাশের পাশাপাশি দেশকে পরিচ্ছন্ন রাখার বিষয়ে সচেতনতাসহ বিভিন্ন অজানা বিষয়ে হাতে-কলমে জ্ঞান লাভ করছে। কাব স্কাউটরা পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যসম্মত টয়লেট ব্যবহার এবং সঠিক পদ্ধতিতে হাত ধোয়ার বিষয়টি নিয়মিত চর্চা করছেন। নতুন প্রজন্মের মাঝে পরিচ্ছন্নতার সচেতনতার বার্তা ও পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার লক্ষ্যে এই ক্যাম্পের ‘ব্যক্তিগত ও সামাজিক পরিচ্ছন্নতা’ পার্টনার হিসেবে অংশ নিয়েছে ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’। ক্যাম্পুরী এলাকার পরিচ্ছন্নতা নিশ্চিত করার লক্ষ্যে প্রতিদিন তিনবার করে স্কাউটস এর পরিচ্ছন্নতার মনিটরিং টিম কাজ করছে।

তিনি বলেন, কাবরা হচ্ছে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম। তাদের মাধ্যমেই বদলে যাবে দেশ। এই নতুন প্রজম্মকে যদি আমরা পরিস্কার পরিচ্ছন্নতা এবং হাত ধোয়ার ব্যাপারে এই বয়স থেকেই হাতে কলমে শিক্ষা দিতে পারি তাহলে তারা পরবর্তীতে এই অভ্যাস বুকে লালন করে পুরো দেশকে পরির্বতন করতে পারবে। ক্যাম্প শেষে কাব সদস্যরা নিজ নিজ বাড়ি ও এলাকায় ফিরে গিয়ে তাদের বিদ্যালয়ের সহপাঠী, নিজের পরিবারের মাঝে এই পরিচ্ছন্নতার বার্তা ছড়িয়ে দিবে এবং পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার কাজে সহযোগিতা করবে।

বাংলাদেশ স্কাউটসের সহ-সভাপতি মোঃ হাবিবুল আলম বীর প্রতিক বলেন, একটি সুন্দর ও স্বাধীন বাংলাদেশ উপহার দেওয়ার জন্য অন্যায় অত্যাচারের বিরুদ্ধে যুদ্ধ করেছিলাম। কিন্তু সেই স্বপ্নের দেশ হিসেবে আমরা এখনো গড়ে তুলতে সক্ষম হইনি। এখন আমাদের এই নতুন প্রজম্মকে নিয়েই সেই স্বপ্নের কাজটি করতে হবে। সে লক্ষ্যেই আমাদের স্কাউটসরা কাজ করছে। আমাদের সবাইকে তাদের এই কাজে সহযোগিতা করতে এগিয়ে আসতে হবে। কারণ আমার দেশ আমাকেই পরিস্কার রাখতে হবে। এটা আমাদের নৈতিক দায়িত্ব।

ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশের -এর পরিচ্ছন্ন দূত চিত্রনায়ক রিয়াজ বলেন, একটি সুন্দর ও পরিচ্ছন্ন বাংলাদশে উপহার দিতে নতুন প্রজম্মকে এগিয়ে আসতে হবে। এজন্য আমাদের অঙ্গীকার করতে হবে আমরা যেন সেখানে যত্রতত্র ময়লা না ফেলি। তার জন্য আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। দেশের ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সুন্দর, সুস্থ ও পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তুলতে ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’ ২০১৭ সাল হতে দেশ ব্যাপী কাজ করছে।

উল্লেখ্য, রাষ্ট্রপতি ও চীফ স্কাউট আবদুল হামিদ সোমবার বিকেলে গাজীপুরে কালিয়াকৈরের মৌচাকে জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে বাংলাদেশ স্কাউটস আয়োজিত ৯ম জাতীয় কাব ক্যা¤পুরি-২০২০ এর উদ্বোধন করেন।