আফগানিস্তানে ৮৩ আরোহী নিয়ে বিমান বিধ্বস্ত হওয়া নিয়ে ধুম্রজালের সৃষ্টি হয়েছে। প্রথমে এটিকে রাষ্ট্রীয় বিমান কোম্পানির বিমান বলে স্বীকার করা হলেও পরে তা অস্বীকার করা হয়। এরপর তালিবান এটিকে মার্কিন বিমান বলে দাবি করলেও মার্কিনিরা তা নাকচ করেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল’র খবরে বলা হয়, তালিবান দাবি করেছে, তারা একটি মার্কিন বিমান বিধ্বস্ত হতে দেখেছে। মার্কিন এ বিমানের ধ্বংসাবেশের ভিডিও ফুটেজও তাদের কাছে রয়েছে। তালিবানের মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদ দাবি করেছেন, এ বিমান বিধ্বস্তে অনেকে মারা গেছেন। বিমানটি কী কারণে বিধ্বস্ত হয়েছে, সে সম্পর্কে তিনি কোনো কথা বলেননি।

মার্কিন সেনাবাহিনীর মেজর বেথ রিওরদান নিশ্চিত করেছেন, সোমবার স্থানীয় সময় ১টা ১০ মিনিটের দিকে একটি বিমান বিধ্বস্ত হয়েছে। কোন বিমান বিধ্বস্ত হয়েছে তা স্পষ্ট নয়। এদিকে দুর্ঘটনার পরই এটিকে আফগানিস্তানের রাষ্ট্রীয় বিমান সংস্থা আরিয়ানা আফগান এয়ারলাইন্সের যাত্রীবাহী বোয়িং বিমান বলে স্থানীয় কর্তৃপক্ষ দাবি করেছিল। পরে বিমান কোম্পানিটর পক্ষ থেকে দাবি করা হয়েছে, তাদের কোনো বিমান বিধ্বস্ত হয়নি।

বিমানটি বিধ্বস্ত হওয়ার পর গজনি সিটি গর্ভনরের মুখপাত্র আরিফ নুরি বলেছিলেন, ‘আরিয়ানা আফগান এয়ারলাইন্সের একটি বোয়িং বিমান স্থানীয় সময় দুপুর ১টা ১০ মিনিটের দিকে গজনির দেহ ইয়াক জেলার সাদো খেল এলাকায় বিধ্বস্ত হয়।’