পুলিশের মহাপরিদর্শক জাবেদ পাটোয়ারী বলেছেন, আমরা মানুষের স্বপ্নের পুলিশ হতে চাই, জনগণের পুলিশ হতে চাই, জনতার পুলিশ হতে চাই। বাংলাদেশ যেভাবে এগিয়ে যাচ্ছে, মাননীয় প্রধানমন্ত্রী যেভাবে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন, ২০৪১ সালে আমরা যে উন্নত বাংলাদেশের স্বপ্ন দেখছি সেই উন্নত বাংলাদেশের আমরাই হবো উন্নত পুলিশ। জনগণের পুলিশ হওয়ার যে আকাঙ্খা আমাদের রয়েছে, মুজিব বর্ষে তার প্রতিফলন হবে। এজন্য আপনারা আমাদের সাহায্য করুন।

তিনি বলেন, পুলিশে আগের অবস্থার পরিবর্তন হয়েছে। এখন পুলিশ বদলে যাচ্ছে। আমরা সত্যিকার অর্থেই বদলে যেতে চাই। আমরা জনগণের পুলিশ হতে চাই। জনগণের পুলিশ হওয়ার জন্য আমাদেরকে জনগণের দ্বারস্থ হতে হবে, জনগণের কাছে যেতে হবে। জনগণের কাছে আমাদের যে ইমেজ আছে তা তুলে ধরতে হবে। এ ইমেজ থেকে বেরিয়ে এসে জনগণের কাছে আমাদের একটি স্বচ্ছ ইমেজ প্রতিষ্ঠিত করতে হবে। দেশের জনগণের প্রতি পুলিশের যে দায়বদ্ধতা রয়েছে, আমরা যে চিন্তাধারা হৃদয়ে লালন করছি, তা প্রতিফলন ঘটাতে পুলিশের কার্যক্রমকে জনগণের দোরগোড়ায় নিয়ে যেতে হবে। যাতে সবাই পুলিশ বাহিনীর প্রতি আকৃষ্ট হয়।

আইজিপি জাবেদ পাটোয়ারী বৃহস্পতিবার বিকেলে গাজীপুর জেলা পুলিশ লাইনসে বার্ষিক পুলিশ সমাবেশ ও ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

পুলিশের পক্ষে সকলকে সন্তুষ্ট করে জনপ্রিয় হওয়া খুব কঠিন। মানুষের ভালবাসা এমনিতে আসেনা। এটি অর্জন করতে হয়। জনগণের পুলিশ হওয়া, জনতার পুলিশ হওয়ার যে স্বপ্ন আপনারা আমরা সবাই দেখছি গাজীপুরের পুলিশ তার প্রকৃষ্ট উদাহরণ। জনগণকে সঙ্গে নিয়ে এখানকার পুলিশ মানুয়ের জন্য কাজ করছে। আমরা চাই নিজেদের তুলে ধরে জনগণের কাছে পৌছাতে। আমরা চাই জনগণের আস্থা ও বিশ^াসের স্থান দখল করতে। আমরা চাচ্ছি থানাকে জনগণের আস্থা ও বিশ^াসের জায়গায় নিয়ে যেতে। ইতোমধ্যে আমরা দেশের প্রতিটি থানার ওসিদের পুলিশ হেডকোয়ার্টার্সে ডেকে এনে বিভিন্নভাবে মোটিভেশন করার চেষ্টা করেছি যাতে জনগণের পাশে থেকে জনগণের জন্য পুলিশ কাজ করতে পারে।

তিনি পুলিশের ভালো কাজ জনসম্মুখে তুলে ধরার জন্য সাংবাদিকদের অনুরোধ জানিয়ে বলেন, আমরা আপনাদের সহযোগিতা চাই আমাদের ভালো কাজগুলো আপনারা তুলে ধরবেন। জনসম্পৃক্ত যে কাজগুলো রয়েছে, সেগুলো আপনারা জনগণের কাছে পৌঁছে দিবেন। আপনারা সমাজের দর্পণ, আপনাদের মাধ্যমেই ভাল এবং মন্দ সমাজের কাছে প্রতিভাত হয়। আমাদের যদি সমালোচনা থাকে সেটাও করবেন, আমাদের ভাল দিকগুলো যেমন তুলে ধরবেন, তেমনি যদি আমার কোনো সদস্য অন্যায় করে থাকে তাকেও শোধরানোর জন্য সে বিষয়টি আমাদের গোচরে নিয়ে আসবেন। যাতে আমরা চেষ্টা করতে পারি তাকে সুযোগ দেওয়ার, যদি সে না শোধরায় তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার, সেটিও যাতে আমরা করতে পারি। আপনারা আমাদের সাহায্য করুন আমরা সত্যিকার অর্থেই মানুষের স্বপ্নের পুলিশ হতে চাই। পুলিশ নিয়ে মানুষের স্বপ্নের বাস্তবায়ন ঘটাতে চাই।

অনুষ্ঠাণে ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান বিপিএম (বার) পিপিএম (বার) বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এতে গাজীপুরের পুলিশ সুপার শামসুন্নাহার পিপিএম সভাপতিত্ব করেন। এসময় গাজীপুর মহানগর পুলিশের কমিশনার আনোয়ার হোসেন, গাজীপুরের জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।