সারাদেশে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক উপস্থিতি শতভাগ নিশ্চিত করতে বায়োমেট্রিক হাজিরা সিস্টেম (ডিজিটাল হাজিরা মেশিন) চালুর সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়। এরই ধারাবাহিকতায় নওগাঁ সদর উপজেলার প্রাথমিক বিদ্যালয়গুলোতে ডিজিটাল হাজিরা মেশিন স্থাপনের উদ্যোগ নেয়া হয়। কিন্তু ডিজিটাল হাজিরা মেশিন ক্রয়ে অনিয়মের অভিযোগে উঠেছে সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল্লাহ আল মামুনের বিরুদ্ধে। বাজার মূল্যের চেয়ে বেশি দামে সরবরাহ করা হয়েছে এসব যন্ত্র।

মন্ত্রণালয়ের আদেশে ডিজিটাল হাজিরা মেশিন কেনার স্পেসিফিকেশন উল্লেখ করে বলা হয়- ‘স্পেসিফিকেশন অনুযায়ী বিদ্যালয় কর্তৃপক্ষ বাজার থেকে যাচাই করে সাশ্রয়ী মূল্যে নিজেদের পছন্দমতো ডিজিটাল হাজিরা মেশিন ক্রয় করে স্কুলে স্থাপন করবে।’ কিন্তু সদর ইউএনও’র দেখানো নির্দিষ্ট দোকান থেকে ডিজিটাল হাজিরা মেশিন কিনতে বাধ্য করা হয়েছে বলে অভিযোগ করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটি সভাপতি।

সংশ্লিষ্ট সূত্রে জানাগেছে, সদর উপজেলায় ১৩৯টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। প্রতিটি বিদ্যালয়ে স্লিপের ফান্ড থেকে ডিজিটাল হাজিরা মেশিন কেনার জন্য ২০১৮-১৯ অর্থবছরে ১৫ হাজার থেকে ২০ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে। প্রতিষ্ঠানের শিক্ষকরা বাজার যাচাই করে মেশিন ক্রয়ের কথা থাকলেও সদর ইউএনও’র নির্দেশে তারা নওগাঁ শহরের ‘তাসনুভা কম্পিউটার’ থেকে কিনেছেন। এসব মেশিনের বাজার দর জানা নেই শিক্ষকদের। এছাড়া সুযোগও মেলেনি দর দাম করার। ফলে ইউএনও’র চিনিয়ে দেয়া দোকানে স্ব-স্ব বিদ্যালয় ১৭ হাজার টাকা পরিশোধ করা হলেও পরবর্তীতে ‘টিম্মি টিএম-৬০ মডেলের’ ডিজিটাল হাজিরা মেশিনটি বিদ্যালয়ে গিয়ে লাগিয়ে দেয়া হয়েছে। অথচ এ মেশিনটির বাজার মূল্য আনুষঙ্গিক খরচসহ সাড়ে ৯ হাজার থেকে ১০ হাজার টাকা। প্রতিটি মেশিন ক্রয়ে ৭ হাজার থেকে সাড়ে ৭ হাজার টাকা অনিয়ম করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। চলতি বছরের জানুয়ারী মাসে বিদ্যালয়গুলোতে ডিজিটাল হাজিরা মেশিন লাগানো হয়েছে। ইতোমধ্যে কিছু বিদ্যালয়ে বায়োমেট্রিক হাজিরা সিস্টেম চালু হলেও অধিকাংশ বিদ্যালয়ে এখনো কার্যক্রম চালু করা হয়নি।

শালুকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিলি জেসমিন খানম বলেন, মাসিক মিটিংয়ে ইউএনও স্যার আমাদের ‘তাসনুভা কম্পিউটার’ নামে একটা দোকান নির্দিষ্ট করে দিয়েছিলেন। পরে দোকানে ১৭ হাজার টাকা জমা করে দেয়। এমাসে কিছুদিন আগে বিদ্যালয়ে এসে মেশিনটি লাগিয়ে দেয়া হয়েছে। তবে এখনও কার্যক্রম শুরু করা হয়নি।কুশাডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক একেএম রুহুল আমিন বলেন, স্কুলের উন্নয়নে জন্য স্লিপের ৫০ হাজার টাকা বরাদ্দ পেয়েছিলাম। এরমধ্যে ৩ হাজার ২৪৫ টাকা ভ্যাট কাটা হয়েছে। ডিজিটাল হাজিরা মেশিন কেনার জন্য ১৫ হাজার টাকা বরাদ্দ রেখেছিলাম। কিন্তু সেখানে আরো ২ হাজার টাকা বেশি লেগেছে। আমরা তো বাজার যাচাইয়ের সুযোগ পাইনি। এছাড়া অফিসের বাহিরে তো আমরা যেতে পারিনা। মেশিন লাগানোর পর থেকে আমরা বায়োমেট্রিক হাজিরা কার্যক্রম শুরু করেছি।

বিদ্যালয়ে ম্যানেজিং কমিটির সভাপতি মাকছুয়ারা বেগম বলেন, যেহেতু উপর থেকে নির্দেশনা আছে। সেক্ষেত্রে আমাদের কিছুই করার নাই। একপ্রকার বাধ্যতামুলক ভাবে আমাদের উপর চাপিয়ে দেয়া হয়েছে। যদি বাজার যাচাই করার সুযোগ থাকতো তাহলে হয়ত কিছু দাম কম পেতাম। সেক্ষেত্রে টাকা স্কুলের উন্নয়ন কাজে আমরা ব্যয় করতে পারতাম।ঢাকার ত্রিমাত্রিক মাল্টিমিডিয়ার সেলসম্যান ফাহিম বলেন, সার্ভিসিং সুবিধাসহ ‘টিম্মি টিএম-৬০ মডেলের’ দাম সাড়ে ৭ হাজার টাকা। এরসাথে সফটওয়ার ফি ২ হাজার টাকা এবং ইনস্টল ফি ১ হাজার টাকা। পাইকারী বা খুচরা যেটাই হোক কেন একই দাম।

নওগাঁ সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা নাইয়ার সুলতানা বলেন, গত বছরের অক্টোবরে মাসিক মিটিং ছিল। সেখানে ইউএনও স্যার ডিজিটাল হাজিরা মেশিন কেনার জন্য শিক্ষকদের বলেছিলেন। সে মিটিংয়ে আমিও উপস্থিত ছিলাম। তবে এখানে আমার কোন এখতিয়ার নাই। এ বিষয়ে ইউএনও স্যার ভাল জানেন। কারণ শিক্ষকদের আমি নিজ দায়িত্বে মেশিন কিনতে বলেছিলাম। নওগাঁ সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল্লাহ আল মামুন বলেন, মেশিন ক্রয়ে কোন অনিয়ম করা করা হয়নি। বাজারে সব জায়গায় মেশিনের দাম একই। কিন্তু সফটওয়ার কারণে খরচ কিছুটা বেশি পড়েছে। আমি মনে করি এটি বাংলাদেশের বেষ্ট সফটওয়ার। আমি শুধু বলেছি আমাদের সুবিধার জন্য একই সফটওয়ার হতে হবে। আর শিক্ষকরাই মেশিন কিনেছেন। এখন যদি তারা গা বাঁচায় তাহলে তো হবে না।

মোঃ খালেদ বিন ফিরোজ