এবার একুশে বইমেলায় আসছে কবি, গবেষক ও কথাসাহিত্যিক নাজমীন মর্তুজা’র ছোটগল্প সংকলন বই “নদীটির চন্দন জল”। বইটি প্রকাশ করছে ইছামতি প্রকাশনী। প্রচ্ছদ করেছেন- অপু মাহাবুব। বইটির মূল্য রাখা হয়েছে ১২০ টাকা। বইটি পাওয়া যাবে ৪৩৭-৪৩৮ নম্বর স্টলে। বইটি এ সপ্তাহে মেলায় আসবে।

নাজমীন মর্তুজা বর্তমানে স্বামী-সন্তানসহ অস্ট্রেলিয়াতে বসবাস করলেও তার কবিসত্তা মিশে আছে বাংলার মাটি-মানুষের সঙ্গে। দূর প্রবাসে থেকেও তিনি জয় করেছেন অজস্র পাঠকের হৃদয়। নাজমীন মর্তুজা সৃজনশীল সাহিত্য চর্চার পাশাপাশি ক্ষেত্র সমীক্ষাধর্মী মৌলিক গবেষণায়ও নিবেদিত। মূলত সাহিত্য ও ঐতিহ্যবাহী সংস্কৃতির গবেষণায় ইতোমধ্যে তিনি যথেষ্ঠ নিষ্ঠার স্বাক্ষর রেখেছেন। যৌথভাবে রচনা করেছেন- বাংলা সাহিত্যের অলিখিত ইতিহাস, ফোকলোর ও লিখিত সাহিত্য : জারি গানের আসরে ‘বিষাদ-সিন্ধু’ আত্তীকরণ ও পরিবেশন-পদ্ধতি এবং বাংলাদেশের ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্র।

এছাড়া বাংলা পুথি সাহিত্য নামে একক ভূমিকা ও সম্পাদনায় সংকলন করেছেন আবদুল করিম সাহিত্যবিশারদ, ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ, মুহম্মদ এনামুল হক প্রমূখ গবেষকের পুঁথি-সাহিত্য সম্পর্কিত প্রবন্ধমালা।

তিনি ফোকলোর ও লিখিত সাহিত্য : জারি গানের আসরে ‘বিষাদ-সিন্ধু’ আত্তীকরণ ও পরিবেশন-পদ্ধতি শীর্ষক গ্রন্থের জন্য অর্জন করেছেন সিটি আনন্দ আলো সাহিত্য পুরস্কার ২০১২।

২০১১ খ্রিষ্টাব্দে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলা একাডেমির যৌথ আয়োজনে দ্বিতীয় আন্তর্জাতিক বঙ্গবিদ্যা সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন করেন এবং ২০১২ খ্রিষ্টাব্দে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন আয়োজিত সেমিনারে ফোকলোর বিষয়ে প্রধান আলোচক হিসেবে অংশগ্রহণ করেন।

প্রাতিষ্ঠানিকভাবে তিনি ভাবনগর ফাউন্ডেশন- এর নির্বাহী পরিচালক।

তাঁর প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে-

কাব্যগ্রন্থ : গুরুপরম্পরা, শ্রীরাধার উক্তি, মহামায়া কঙ্কাবতী, বাস্তবের লুকোচুরি;

উপন্যাস : নোনাজলের চোরাবালি;

গবেষণাগ্রন্থ : ফোকলোর ও লিখিত সাহিত্য : জারিগানের আসরে ‘বিষাদ-সিন্ধু’ আত্তীকরণ ও পরিবেশন-পদ্ধতি, বাংলাদেশের ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্র, বাংলাদেশের ফোকলোর, সাইদুর রহমান বয়াতি : সাধকের স্বদেশ ও সমগ্র, বাংলা পুথি সাহিত্য।