উপমহাদেশের অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনে ব্যবহৃত ড্রেজার জব্দ করা হয়েছে। সোমবার দুপুরে হাটহাজারী উপজেলার ইন্দিরা ঘাট থেকে বালু তোলার সময় ড্রেজারটি জব্দ করা হয়। এ সময় প্রায় এক কিলোমিটার পাইপও ধ্বংস করা হয়। হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমীনের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। ২০১৮ সালের ২৩ সেপ্টেম্বর থেকে ৭টি ড্রেজার এবং ১২ টি বালু উত্তোলনে ব্যবহৃত ইঞ্জিন চালিত নৌকা ধ্বংস করা হয়েছে। অভিযান পরিচালনায় আছে তিনটি নৌকা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমীন বলেন, ‘হালদা নদী থেকে বালি উত্তোলন সম্পূর্ণরূপে নিষিদ্ধ। তারপরও নানাভাবে ড্রেজার দিয়ে বালি উত্তোলন করার চেষ্টা চলছে। খবর পেলেই আমরা অভিযান চালিয়ে ড্রেজার জব্দ করি। ইতোমধ্যে ৭টি ড্রেজার এবং বালু উত্তোলনে ব্যবহৃত ১২টি ইঞ্জিন চালিত নৌকা ধ্বংস করা হয়েছে। হালদা নদী রক্ষায় অভিযান অব্যাহত থাকবে।’

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, উপজেলা প্রশাসন ২০১৮ সালের সেপ্টেম্বর মাস থেকে হালদা নদীতে ৮৫টি অভিযান পরিচালনা করে। অভিযানে অবৈধভাবে উত্তোলন করা বালু জব্দ করা হয় এক লাখ ৫ ঘনফুট বালু, অবৈধভাবে বসানো ঘেরাজাল জব্দ করা হয় এক লাখ ৮৫ হাজার মিটার, বালু উত্তোলনে ব্যবহৃত পাইপ ধ্বংস করা হয় প্রায় দুই কিলোমিটার, কারাদণ্ড দেওয়া হয় ৩ জনকে, জরিমানা আদায় করা হয় ৫০ হাজার টাকা এবং উত্তোলন করা বালু নিলামে বিক্রি করা হয় ২ লাখ ২৫ হাজার টাকা।