পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, আইএসের সঙ্গে জড়িত ব্রিটিশ নাগরিক শামীমাকে বাংলাদেশে কোনোভাবেই গ্রহণ করবে না। তার সঙ্গে বাংলাদেশের কোনো সম্পর্ক নেই। তাকে নিয়ে মাথাব্যথা ব্রিটিশ সরকারের, বাংলাদেশের নয়। তার পিতা-মাতাও ব্রিটিশ নাগরিক। সে কখনই এদেশে আসেনি। শুধু শামীমা নয়, জঙ্গিসংশ্লিষ্ট কাউকেই এ দেশে ঢুকতে দেওয়া হবে না।

শনিবার বিকালে সিলেটের মানিকপীর টিলা এলাকায় একটি কমিউনিটি সেন্টারে মোয়াজ্জেম ফাতেমা ট্রাস্টের বৃত্তি প্রদান অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন। তিনি আরও বলেন, চীনে অবস্থানরত অবশিষ্ট ১৭১ বাংলাদেশি শিক্ষার্থীকে পর্যায়ক্রমে দেশে আনার ব্যবস্থা করা হবে।

ভাসানচরে রোহিঙ্গাদেও পাঠানো হচ্ছে না জানিয়ে মন্ত্রী বলেন, নৌবাহিনী সেখানে চমৎকার কাজ করেছে। সেখানকার পরিবেশ অনেক সুন্দর, সেখানে রোহিঙ্গা না পাঠিয়ে বিকল্প কিছু ভাবা উচিত। প্রয়োজনে সেখানে রিসোর্ট করে পর্যটক আকর্ষণ করা যেতে পারে। বৃত্তি প্রদান অনুষ্ঠানে মোয়াজ্জেম ফাতেমা ট্রাস্টের পক্ষ থেকে ৩০ শিক্ষার্থীকে বৃত্তি ও শিক্ষা উপকরণ প্রদান করা হয়। এ সময় সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি মাসুক উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।