নানা কর্মসূচির মধ্যদিয়ে উপমহাদেশের খ্যাতনামা পরমাণু বিজ্ঞানী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র স্বামী প্রয়াত ড. এম এ ওয়াজেদ মিয়ার ৭৮ তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। আজ রোববার প্রয়াত বিজ্ঞানীর গ্রামের বাড়ি পীরগঞ্জের ফতেহপুরে মরহুমের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ, কবর জিয়ারত, মোনাজাত, মিলাদ ও দোয়া মাহফিল, আলোচনা সভা, গরিবদের মধ্যে খাবার বিতরণসহ নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে দিবসটি পালন করে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান।

বাদ জোহর ফতেহপুরের জয়সদনে দোয়া, মিলাদ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে ড. এম এ ওয়াজেদ ফাউন্ডেশনের চেয়ারম্যান, জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও বিজ্ঞানীর বড় ভাতিজা ছায়াদত হোসেন বকুল সভাপতিত্ব করেন। উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র তাজিমুল ইসলাম শামিমের সঞ্চালনায় অধ্যাপক নুরুল আমিন রাজা, চতরা ইউনিয়নের চেয়ারম্যান এনামুল হক শাহিন, জেলা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান রনি বক্তব্য রাখেন।

সকালে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর পক্ষে ছায়াদত হোসেন বকুল, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিম উল্লাহ, জেলা প্রশাসক আসিব আহসান, পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত কর্মরত অতিরিক্ত পুলিশ সুপার আবু মারুফ হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা টিএমএ মমিনসহ জেলা ও উপজেলা আওয়ামী লীগ ও সকল সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ড. ওয়াজেদ রির্সাস এন্ড ট্রেনিং ইন্সটিটিউট, রংপুরের ড.এমএ ওয়াজেদ স্মৃতি সংসদ, পীরগঞ্জের ড. এমএ ওয়াজেদ ফাউন্ডেশন, ড. এমএ ওয়াজেদ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, খালাশপীর বঙ্গবন্ধু কলেজ, সরকারি শাহ আব্দুর রউফ কলেজ, নবগঠিত পীরগঞ্জ পৌরসভার মেয়র, কাউন্সিলর, সাংবাদিকসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, মহাজোটের শরীক, সামাজিক ও পেশাজীবী সংগঠন মরহুমের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ করে ফতেহ পাঠ ও মোনাজাত করেন।

এদিকে ওয়াজেদ মিয়ার জন্মবার্ষিকী উপলক্ষে বাদ জোহর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীগণ অংশগ্রহণ করে। এছাড়াও উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ জামে মসজিদে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।

এছাড়াও উপমহাদেশের খ্যাতনামা বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার ৭৮তম জন্মবার্ষিকী উপলক্ষে তার প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়। আজ সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রের সামনে তার ম্যুরালে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

এ সময় বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ ও ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো.আমির হোসেন, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মো.নূরুল আলম, বিভিন্ন অনুষদের ডিন, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার, শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক, হল প্রভোস্ট, প্রক্টর, বিভাগীয় সভাপতি, অফিস প্রধানসহ অন্যান্য শিক্ষক-কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বর্ণাঢ্য কর্মময় জীবনের অধিকারী ওই বিজ্ঞানী ১৯৪২ সালের ১৬ ফেব্রুয়ারী লালদিঘীর ফতেহপুরে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। তিনি ২০০৯ সালের ৯ মে ইন্তেকাল করেন। বঙ্গবন্ধুর জামাতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী ড. এম এ ওয়াজেদ মিয়া বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান ছিলেন।