অমর একুশে বইমেলা ২০২০ এ প্রকাশ হয়েছে এ সময়ের জনপ্রিয় তরুণ লেখক মোহাম্মদ অংকন-এর চারটি নতুন বই। যন্তুর মন্তুর প্রকাশনী থেকে প্রকাশ হয়েছে ‘এক রাজ্যে দুই রাজা’ নামে শিশুতোষ গল্পগ্রন্থ। বইটি মেলার ‘ছোটদের মেলা’র ৭৭৪ নং স্টল ও লিটলম্যাগ চত্বরে ‘পাঁপড়’ স্টলে পাওয়া যাচ্ছে। চমৎকার এই বইটির মূল্য ধরা হয়েছে মাত্র ৮০ টাকা।

গতবছর সিলেটের পাপড়ি প্রকাশ থেকে প্রকাশ হয়েছিল লেখকের প্রথম শিশুতোষ গল্পগ্রন্থ ‘দুষ্টুদেরও বুদ্ধি আছে’। বইটি চট্টগ্রাম বইমেলায় অধিক সংখ্যক বিক্রি হয় এবং পাপড়ি প্রকাশের ‘বেস্ট সেলার’ হয়। সেই ধারাবাহিকতায় পাপড়ি প্রকাশ এবারও প্রকাশ করেছে আরেকটি শিশুতোষ গল্পগ্রন্থ ‘বাঘ-সিংহের বন্ধুত্ব’। বইটি মেলার লিটল ম্যাগ চত্বরে পাপড়ি প্রকাশের ২০ নং স্টলে পাওয়া যাচ্ছে। চমৎকার এই বইটির মূল্য ধরা হয়েছে মাত্র ৭০ টাকা।

পাপড়ি প্রকাশ প্রতিবছর ‘তরুণ শিশুসাহিত্য পান্ডুলিপি পুরষ্কার’ দিয়ে থাকে। এবার মোহাম্মদ অংকন শিশু-কিশোর গল্প বিভাগে পান্ডুলিপি পুরষ্কারে নির্বাচিত হওয়ায় পাপড়ি প্রকাশ থেকে তার আরেকটি নতুন বই এসেছে। বোর্ড বাইন্ডিং শিশু-কিশোর উপযোগি গল্পগ্রন্থটির নাম দেওয়া হয়েছে ‘ছোটোরাও দুষ্টু ভীষণ’। বইটি মেলার লিটল ম্যাগ চত্বরে পাপড়ি প্রকাশের ২০ নং স্টলে পাওয়া যাচ্ছে। যার মূল্য ধরা হয়েছে মাত্র ১৫০ টাকা। পাপড়ি প্রকাশের বইগুলো সিলেট, চট্টগ্রাম বইমেলাসহ বিভিন্ন বিভাগীয় শহরের বইমেলায় পাওয়া যাচ্ছে।

লেখকের আরেকটি বই এসেছে ঢাকার চর্যা প্রকাশ থেকে। এটি তার প্রথম ছোটগল্প/অণুগল্পের বই। শহরকেন্দ্রিক কিছু গল্প দিয়ে সাজানো হয়েছে বলে বইটির নামকরণ করা হয়েছে ‘শহরের অসম প্রেম’। এ নামে একটি গল্পও রয়েছে। বইটি চর্যা প্রকাশের ৭২৩ নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে। ৫ ফর্মার বইটির মূল্য ধরা হয়েছে মাত্র ২৩০ টাকা।

তরুণ এই লেখকের বইসমূহ রকমারি ডট কমে পাওয়া যাচ্ছে। বইগুলোর প্রচ্ছদ ও অলংকরণ করেছেন আল নোমান ও নিসা মাহ্জাবীন। অংকন নিয়মিত দেশের জাতীয় পত্রিকায় লেখালেখি করেন। শুধু তাই নয়, তার লেখা ভারত, উত্তর আমেরিকা ও ইউরোপে প্রকাশ হয়। গতবছর মাত্র একটি বই প্রকাশের মধ্যদিয়ে বই প্রকাশের যাত্রা শুরু হয়ে এবার এতগুলো বই একসাথে প্রকাশ হওয়ায় তিনি ভীষণ উচ্ছ্বসিত। ভবিষ্যতে আরও বই প্রকাশ হবে এই প্রত্যাশা রাখেন তরুণ এই লেখক।