অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে বাংলাদেশি বংশোদ্ভূত সুইডেন প্রবাসী লেখক রহমান মৃধার প্রথম বই ‘হৃদয়ে বাংলাদেশ’। বইটি প্রকাশ করেছে গ্রাফোসম্যান পাবলিকেশন। অমর একুশে বই মেলায় ৬৮৮ ও ৬৮৯ নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

বাংলাদেশের শীর্ষ গণমাধ্যমগুলোতে প্রকাশিত তাঁর সমসাময়িক ভাবনাগুলোর সংকলন হয়েছে এই গ্রন্থটিতে। বইয়ে উঠে এসেছে রাজনীতি, অর্থনীতি, সমাজনীতি, শিক্ষা, প্রবাস, খেলাধুলা, তথ্যপ্রযুক্তি, সামাজিক বিভিন্ন বিষয় এবং যখন যে বিষয়ে বাংলাদেশসহ অন্যদেশগুলো মেতেছে সেসব বিষয় নিয়েই তিনি লিখেছেন।

বিশ্বের বিভিন্ন দেশের তথ্য সংগ্রহ করার পাশাপাশি সব সময় নিজের দেশের খবর রাখা আর সেখান থেকেই তিনি লিখেছেন পত্রিকার জন্য। এ ছাড়া সুইডেন নিয়েও তার বেশ কিছু লেখা রয়েছে বইটিতে। সুইডেনের শিক্ষা-স্বাস্থ্য ব্যবস্থাপনা, অর্থনীতি, রাজনীতি এমনি সমাজনীতি নিয়েও সাহসী লেখা উপহার দিয়েছেন তিনি।

রহমান মৃধা শিক্ষার ওপর অনেকটা গুরুত্ব দিয়েছেন। সুশিক্ষা এবং শিক্ষার সঙ্গতি-অসঙ্গতি সব কিছুই বর্ণনা দিয়েছেন তার লেখাতে। তিনি সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের মতো নতুন বিষয় নিয়েও লিখতে ভুলে যাননি। যা ভবিষ্যৎ প্রজম্মের পড়াশোনার অন্যতম বিষয় বা কর্মক্ষেত্রের প্ল্যাটফর্ম হবে। সংস্কৃতি অঙ্গন এবং তথ্যপ্রযুক্তি সেক্টরও বাদ যায়নি তার লেখাতে।

তিনি বেশ কিছু লেখাতে আশার আলো দেখিয়েছেন। ২০৩০ সালে বাংলাদেশ খেলবে বিশ্বকাপ ফুটবল। কীভাবে খেলবে তার ফর্মূলাও জানিয়েছেন তিনি। একই সঙ্গে তিনি বাংলাদেশে ফুটবলের সম্ভাবনা তৈরি করতে ‘ফুটবলার্স হান্টার বাংলাদেশ’ নামে একটি সংগঠন দাড় করিয়েছেন। লেখকের উদারতায় বই থেকে বিক্রয়লব্ধ অর্থ এই সংগঠনটিকে অনুদান হিসেবে প্রদান করার ঘোষণা দিয়েছেন।

গ্রন্থটির প্রচ্ছদ করেছেন আশরাফুল কারীম। …. পৃষ্ঠার এ বইটির মূল্য রাখা হয়েছে ৪৫০ টাকা। এছাড়া দেশের যে কোনো প্রান্ত থেকে রকমারি বা বই বাজার অনলাইন থেকেও বইটি সংগ্রহ করতে পারবেন পাঠকরা।