আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচনের প্রায় পাঁচ মাস পর ক্ষমতাসীন প্রেসিডেন্ট আশরাফ গণিকেই জয়ী হিসেবে ঘোষণা করা হয়েছে। দেশটির স্বাধীন নির্বাচন কমিশন মঙ্গলবার জানিয়েছে, গত বছরের সেপ্টেম্বরে অনুষ্ঠিত হওয়া নির্বাচনে ৫০.৬৪ শতাংশ ভোট পেয়েছেন আশরাফ গণি। আর তার প্রধান প্রতিদ্বন্দ্বী আফগানিস্তানের প্রধান নির্বাহী আব্দুল্লাহ আব্দুল্লাহ পেয়েছেন ৩৯.৫২ শতাংশ ভোট। খবর আল-জাজিরার।

এর আগে নির্বাচনে কারচুপির অভিযোগ আনেন আব্দুল্লাহ। এমন পরিস্থিতিতে পুনরায় ভোট গণনা করা হয়। গত নভেম্বরে আব্দুল্লাহ’র হাজার হাজার সমর্থক তাদের ভাষায় ভুয়া ব্যালটের বিরুদ্ধে বিক্ষোভ করে। তবে নতুন করে গণনায় শেষ পর্যন্ত আশরাফ গণিরই জয় হলো।

২০১৪ সালের নির্বাচনেও ব্যাপক কারচুপি ও প্রতারণার অভিযোগ উঠেছিল। পরে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ঐক্যমত্যের ভিত্তিতে পাঁচ বছরের জন্য ক্ষমতা ভাগ করে নেন আশরাফ গণি ও আব্দুল্লাহ।

এদিকে এমন এক সময় নির্বাচনের এই ফলাফল ঘোষণা করা হলো, যখন যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে শান্তি আলোচনায় নতুন করে অগ্রগতি হয়েছে। তালেবানরা সাতদিনের জন্য ‘সহিংসতা কমাতে’ রাজি হয়েছে। ২০০১ সালে তালেবান নেতৃত্বাধীন সরকার উৎখাতের পর থেকেই যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর সঙ্গে লড়াই করে যাচ্ছে গ্রুপটি।