মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস একুশে ফেব্র“য়ারিতে সকাল থেকেই জমে উঠেছে অমর একুশে গ্রন্থমেলা। পূর্বের দেওয়া ঘোষণা অনুযায়ী শুক্রবার (২১ ফেব্র“য়ারি) সকাল ৮টায় দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হয় মেলার ফটক। এরপর সময় গড়ানোর সঙ্গে দর্শনার্থীদের ভিড়ে মুখর হয়ে ওঠে মেলা প্রাঙ্গণ।

ভাষা দিবসে কেন্দ্রীয় শহীদ মিনারে যারা শ্রদ্ধা নিবেদনে এসেছিলেন তাদের বেশিরভাগই বইমেলায় এসেছেন। পাশাপাশি শুক্রবার সরকারি ছুটির দিন হওয়ার বিকেলে মেলায় ভিড়তে থাকেন বইপ্রেমীরা।

ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে অনেকেই সাদাকালো পোশাক পরে মেলায় এসেছেন। কেউ এসেছেন বাঙালির সাজে। শাড়ির সঙ্গে তাদের মাথায় বাহারি রঙের ফুল শোভা পাচ্ছে। শিশুদের হাতে ও মুখে আঁকা রয়েছে শহীদ মিনারের ছবি। অনেকের সঙ্গে আছে পরিবার। কেউ এসেছেন বন্ধু-বান্ধবের সঙ্গে, কেউবা এসেছেন প্রিয় মানুষের সঙ্গে। মেলায় ঘুরে ঘুরে বিভিন্ন স্টলে বাছাই করে বই কিনছেন।

এদিকে শিশু চত্বর মুখর হয়ে উঠেছে সোনামণিদের কলরবে। ছোট ছোট সোনামণিরা মেতে উঠেছে চিত্রাঙ্কনে। বড়দের এতে উৎসাহ দিতে দেখা যায়।সপ্তম শ্রেণির ছাত্রী মাহাবুব উর্মি এসেছে বাবা-মায়ের সঙ্গে। স্টলে স্টলে ঘুরে পছন্দের বই কিনছে। এই ছোট্ট বইপ্রেমী বলে, আমি মেলায় এসে অনেক খুশি। মেলায় ঘুরতে ভালো লাগছে। পছন্দের অনেক বই কিনেছি।

বিভিন্ন স্টলে ঘুরে জানা যায়, শুক্রবার ও শনিবার মেলায় বইপ্রেমীদের উপস্থিত বেশি থাকে। আজ একুশে ফেব্র“য়ারি ভাষা দিবস হওয়ায় মানুষের উপস্থিতি আরও বেড়েছে। তবে মানুষের উপস্থিতি বেশি হলেও বই বিক্রি কম বলে জানান তারা।