শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাজশাহী বিশ^বিদ্যালয়ে (রাবি) ‘রবীন্দ্রনাথের নারী-ভাবনা’ বিষয়ক বক্তৃতা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বেলা ১১টায় নিজেদের সেমিনার কক্ষে ইন্সটিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (আইবিএস) এই আয়োজন করে।

বক্তৃতানুষ্ঠানের প্রধান বক্তা অধ্যাপক ড. গোলাম মুরশিদ রবীন্দ্রনাথের নারী-ভাবনা বিষয়ে বলেন, রবীন্দ্রনাথ তার সাহিত্যে নারীদের যেভাবে দেখিয়েছেন বাস্তব জীবনে তেমনটা দেখাতে পারেননি। তিনি তার লেখনীতে নারীকে সমাজের সকল প্রকার কুসংস্কারকে রুখে দিতে দেখিয়েছেন। কিন্তু বাস্তব জীবনে তিনি তেমনটা করেননি। তিনি তার লেখনিতে বাল্যবিবাহের বিরোধিতা করলেও তার নিজের মেয়েদেরকে বাল্যবিবাহ দিয়েছিলেন। এছাড়াও তিনি তার ছেলেদের উচ্চ শিক্ষার সুযোগ দিলেও মেয়েদেরকে সেই সুযোগ দেননি। এ থেকে স্পষ্ট হয় যে তিনি তার সাহিত্য এবং বাস্তবে মেয়েদেরকে আলাদাভাবে দেখেছেন।’

অধ্যাপক জাকির হোসেনের পরিচালনায় এবং অধ্যাপক ড. স্বারোচিষ সরকারের সঞ্চালনায় বক্তৃতানুষ্ঠানে সম্পূরক বক্তব্য রাখেন বিখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক এবং বিখ্যাত রবীন্দ্র বিশারদ সনদ কুমার সাহা। এসময় ইন্সটিটিউট অব বাংলাদেশ স্টাডিজের (আইবিএস) শিক্ষক শিক্ষার্থীসহ অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আশিক ইসলাম, রাবি প্রতিনিধি