প্রাণঘাতী করোনাভাইরাসে এখন পর্যন্ত দক্ষিণ কোরিয়ায় প্রাণ হারিয়েছেন ৭ জন, আক্রান্ত হয়েছে অন্তত ৮৯৩ জন। বাংলাদেশিদের সর্বোচ্চ সতর্কতা মেনে চলার জন্য বাংলাদেশ দূতাবাসের ফেসবুক পেজ থেকে ভিডিও বার্তা প্রকাশ করেছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত আবিদা ইসলাম। আবিদা ইসলাম বলেন, দক্ষিণ কোরিয়ায় অবস্থানরত বাংলাদেশি সবাই সুস্থ রয়েছেন। এ প্রাণঘাতী ভাইরাসে কোনো বাংলাদেশি নাগরিক আক্রান্ত হয়েছেন এমন তথ্য এখন পর্যন্ত পাওয়া যায়নি। তবে দূতাবাসের পক্ষ থেকে আপনাদের সবাইকে আবারো সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করার জন্য অনুরোধ জানাচ্ছি।

রাষ্ট্রদূত বলেন, যদি বাংলাদেশি কারো এই রোগের কোনো লক্ষণ দেখা যায় তবে দেরি না করে কল সেন্টার ১৩৩৯ নম্বরে এবং স্থানীয় হাসপাতালে যোগাযোগ করুন। আপনার ভিসা সংক্রান্ত যদি কোনো জটিলতা থাকে তবে ভয় পাবেন না, আতঙ্কিত হবেন না, এজন্য আপনাকে দেশে পাঠানো হবে না বা জেলেও পাঠানো হবে না। বিনামূল্যে এ দেশের সরকার আপনাকে সু-চিকিৎসা দেবে।

এছাড়াও অন্য কোনো ধরনের অসুস্থতা নিয়ে হাসপাতালে যেতে হলে অবশ্যই হাতে হাতমোজা বা গ্লোভস এবং মুখে মাস্ক পরে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। সব সময়ের জন্য হাতমোজা ও মাস্ক ব্যবহার করতেও বলা হয়েছে। যেহেতু হাঁচি-কাশি থেকে এ রোগটি ছড়ানোর আশঙ্কা রয়েছে সেহেতু সভা-সমাবেশ, গণপরিবহন এসব কিছু এড়িয়ে চলার চেষ্টা করবেন। অত্যন্ত জরুরি প্রয়োজন ছাড়া বাড়ি বা কর্মস্থলের বাইরে না যাওয়াই ভালো। প্রবাসী বাংলাদেশিদের যে কোনো সহযোগিতার জন্য দূতাবাসের হটলাইন (01028814056) ২৪ ঘণ্টা খোলা রয়েছে। কেউ চাইলে ডাকযোগেও এ সেবা নিতে পারবেন। এজন্য বাংলাদেশ দূতাবাসে স্ব-শরীরে আসার কোনো প্রয়োজন নেই বলে জানান রাষ্ট্রদূত।