করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বাড়িতে নামাজ আদায়ের আহ্বান জানিয়েছে কুয়েত সরকার। এজন্য মুয়াজ্জিনের আজানেও এসেছে পরিবর্তন। আজানে ‘হাইয়া আলাস-সালাহ’ (নামাজে এসো) এর পরিবর্তে বলা হচ্ছে ‘আল-সালাতু বুয়ুতিকুম’ যার অর্থ বাড়িতে নামাজ আদায় করুন। আজান পরিবর্তন ছাড়াও গত বৃহস্পতিবার থেকে দেশটিতে দুই সপ্তাহ ছুটি ঘোষণা করা হয়েছে বলে সংবাদ প্রকাশ করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম ‘ডেইলি সাবাহ’ ও ‘মিডল ইস্ট আই’।

করোনাভাইরাসের প্রকোপ থেকে বাঁচতে মসজিদে নামাজও সীমাবদ্ধ করা হয়েছে দেশটিতে। কুয়েতের ধর্ম মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে, মসজিদে শুধু আজান হবে নামাজ পড়তে হবে বাসায়।

মুয়াজ্জিনের কণ্ঠে ঘরে বসে নামাজ পড়ার আহ্বান অপরিচিত হলেও এর বিধান রয়েছে ইসলাম ধর্মে। বিশ্বনবী হযরত মুহাম্মদ (স.) এর আমলে প্রচণ্ড ঝড় ও বৃষ্টি হলে এমন আহ্বান জানানো হতো। তাই এমন আজান শোনা গিয়েছে কুয়েতের বিভিন্ন মসজিদে।

সৌদি আরবের সংবাদমাধ্যম আল আরাবিয়ার খবরে বলা হয়, নামাজ পড়তে না আসতে কুয়েতের মসজিদগুলো থেকে বিভিন্নভাবে ঘোষণা দেওয়া হচ্ছে। কোনো মসজিদে আজানের শুরু বা শেষে বিষয়টি বলে দেওয়া হচ্ছে। আবার অনেক মসজিদে ‘হাইয়া আলাস সালাহ’র পরিবর্তে ‘আল-সালাতু ফি বুয়ুতিকুম’ বলা হচ্ছে।

এ ছাড়া করোনাভাইরাস প্রতিরোধে আরও কয়েকটি সিদ্ধান্তের কথাও ঘোষণা করেছে কুয়েত সরকার। দেশটির মন্ত্রিপরিষদের নেওয়া অন্য সিদ্ধান্তগুলো হলো- পাবলিক ও প্রাইভেট সেক্টরে ১২-২৬ মার্চ পর্যন্ত ছুটি থাকবে। ব্যাংকগুলো ১২-২৯ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে তবে এটিএম বুথ উন্মুক্ত থাকবে।

এছাড়া বাতিল করা হয়েছে কুয়েতের সব বাণিজ্যিক ফ্লাইট। সংক্রমণ এড়াতে সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। এছাড়াও রেস্তোরাঁ, ক্যাফে, হল, শপিং সেন্টার বন্ধ থাকলেও চিকিৎসা সেবা কেন্দ্র এবং রেস্তোরায় খাদ্য সরবরাহ চালু থাকবে।