দেশের স্কুল-কলেজ, মাদ্রাসাসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান আগামীকাল ১৭ মার্চ থেকে বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। আগামী ৩১ মার্চ পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বিষয়টি নিশ্চিত করে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী জানান, আজ বিকেলে এ সংক্রান্ত আদেশ জারি হবে।

এর আগে করোনাভাইরাসের সংক্রমণ রোধে বিশ্বের অনেক দেশ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দিলেও বাংলাদেশ তেমন কোনো ঘোষণা আসেনি। সে সময় সরকার বলেছে, দেশে এখনো শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মতো পরিস্থিতি তৈরি হয়নি। তেমন পরিস্থিতি তৈরি হলে এ বিষয়ে ব্যবস্থা নেবে।

তবে সরকারের এই আশ্বাসে আতঙ্ক কমেনি অভিভাবকদের। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের জন্য প্রতিদিনই অভিভাবকদের দাবির মুখে পড়েছে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানরা। অনেক অভিভাবক তাদের সন্তানদের স্কুলে পাঠানো বন্ধ করে দেন। আবার অনেক বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জন করে ক্যাম্পাস বন্ধের দাবিতে আন্দোলন করেন।

শুধু তাই নয়, করোনাভাইরাসের সংক্রমণ রোধে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টেও রিট হয়েছে। রিটে দেশের বিমান, নৌ ও স্থলবন্দরগুলোও বন্ধে চাওয়া হয়েছে নির্দেশনা। অবশেষে সরকারের তরফ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের এ ঘোষণা আসলো।