মাদারীপুর শিবচর উপজেলার কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুট হয়ে প্রতিদিন প্রায় ৩০থেকে ৩৫ হাজার মানুষ রাজধানী ঢাকায় প্রতিনিয়ত যাতায়াত করছেন। এই গুরুত্বপূর্ণ নৌরুটে করোনা ভাইরাস প্রতিরোধে নেই কোন সচেতনামূলক ব্যবস্থা।

স্থানীয় ও চলাচল কারী যাত্রীদের দাবি নৌরুট দিয়ে চলাচল সীমিত করার। কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুট, রাজধানী ঢাকার সাথে দক্ষিন অঞ্চলের প্রায় ২১ টি জেলার মানুষ এই অঞ্চল দিয়ে জাতায়াত করার অন্যতম একটি পথ। এই নৌরুট দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ যাতায়াত করলেও ঘাট এলাকায় করোনাভাইরাস প্রতিরোধে সচেতনতা মূলক নেই কোন ব্যাবস্থা। এতে সাধারন মানষের মধ্যে খুব সহযেই এই রোগ ছড়িয়ে যেতে পারে বলে ধারনা চলাচল কারী যাত্রিদের ।

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জমান বলেন,করোনা ভাইরাজ সম্পর্কে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে । প্রতেকটি ইউনিয়নে যেবাবে প্রচার চলছে কাঠালবাড়ি ঘাটে ঠিক একই ভাবে পদক্ষেপ নেওয়া হয়েছে। এমনকি আমার উপজেলা প্রশাসন থেকে লিফলেট বিতরন করেছি।

মাদারীপুর সহকারী পুলিশ সুপার আবির মাহামুদ যানায়,গন পরিরহন থাকলে অবশ্যই আসঙ্খা করা যায় এখানে বড় ধরনের কোন ক্ষতি হতে পারে। এজন্যই কাঠালবাড়ি ঘাট এলাকায় নজর দারী বৃদ্ধি করা হয়েছে।

করোনাভাইরাজ ছড়াতে পারে এমন আশঙ্খায় শিবচরে ৪টি এলাকায় নিত্য প্রয়াজনীয় দ্রব্যের দোকান পাট ও ওষদের দোকান ছাড়া সকল দোকান পাঠ বন্ধ রয়েছে। এদিকে জেলায় বিভিন্ন দেশ থেকে আসা ৩ হাজার মানুষের মধ্যে মাত্র ২৫০ জন কে হোমকোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে স্বাস্থ বিভাগ থেকে জানা যায়।

সাবরীন জেরীন,মাদারীপুর।