পরিবর্তিত পরিস্থিতিতে ব্র্যাকের মাঠ পর্যায়ের কার্যক্রম পরিচালনা সংক্রান্ত জরুরি নির্দেশনা
করোনাভাইরাস বিস্তার রোধে গণপজাতন্ত্রী বাংলাদেশ সরকার ২৬শে মার্চ থেকে ৪ঠা এপ্রিল ২০২০ তারিখ পর্যন্ত একটি বিশেষ নির্দেশনা জারি করেছেন। এ ব্যাপারে সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে ব্র্যাকের আলোচনা চলছে এবং মাঠ পর্যায়ে তারা আমাদের সহায়তা চেয়েছেন। দেশের এই পরিস্থিতিতে জনস্বাস্থ্য বিপর্যয় প্রতিরোধে ব্র্যাককর্মী ও জনসাধারণের স্বাস্থ্য সুরক্ষায় আমরা বদ্ধপরিকর। এই পরিপ্রেক্ষিতে মাঠ পর্যায়ে ব্র্যাকের সকল অফিস খোলা থাকবে এবং সকল কর্মসূচির (মাইক্রোফাইস্যান্স, বিইপি, এইচএনপিপি, ইউপিজি ইত্যাদি) কর্মীরা চলমান করোনাভাইরাস বিস্তার রোধ এবং জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করার জন্য কাজ করবেন। এর বাইরে, স্ব স্ব কর্মসূচির নির্দেশনা মোতাবেক অন্যান্য কার্যক্রম পরিচালনা করবেন। প্রতিষ্ঠানের সকল কার্যক্রমসমূহে সমন্বয় সাধন করার জন্য নি¤œলিখিত পদক্ষেপগুলো গ্রহণ করা হয়েছে:

১. সকল ব্র্যাককর্মী তার নিজের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার জন্য পূর্বে প্রেরিত নির্দেশনা অনুযায়ী আচরণবিধি মেনে চলবেন এবং সরকারি নির্দেশনা মেনে করোনাভাইরাস প্রতিরোধ ও জনসচেতনতা বৃদ্ধির জন্য কাজ করবেন।
২. এইচএনপিপি, সিডি এবং আইডিপি কর্মসূচির স্বাস্থ্যসেবিকা ও স্বাস্থ্যকর্মীরা নিজের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে নিজ কর্মএলাকায় করোনাভাইরাসের বিস্তার রোধ এবং জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করার জন্য গৃহীত কার্যক্রসমূহ চালিয়ে যাবেন।
৩. উপজেলা পর্যায়ে এইচএনপিপি, সিডি এবং আইডিপি কর্মসূচির এলাকা/উপজেলা ব্যবস্থাপকগণ সরকারের ‘উপজেলা করোনাভাইরাস রেসপন্স টিম’-এর সঙ্গে সমন্বয় সাধন করবেন এবং ব্র্যাকের অন্য কর্মসূচির সঙ্গে সম্মিলিতভাবে কাজ করবেন। ইউডিএমসি (উপজেলা ডিজাস্টার ম্যানেজমেন্ট কমিটি) উপজেলা পর্যায়ে আন্তঃকর্মসূচির সঙ্গে সমন্বয়
করে বর্তমান কার্যক্রম পরিচালনা করবেন। একইসঙ্গে সকল কর্মসুচি নিজ নিজ পরিকল্পনা অনুযায়ী সদস্যদের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য কর্মকা- চালিয়ে যাবেন।
৪. জেলা পর্যায়ে ব্র্যাক জেলা সমন্বয়কারী (বিডিসি) সরকারের বিভিন্ন দপ্তর এবং ব্র্যাকের আন্তঃকর্মসূচির সঙ্গে সমন্বয় সাধন করবেন। এ ছাড়া উপজেলা পর্যায়ে ইউডিএমসি এবং সংশ্লিষ্ট এলাকা/উপজেলা ব্যবস্থাপকের (এইচএনপিপি, সিডি এবং আইডিপি) সঙ্গে সমন্বয় করে কার্যক্রম পরিচালনা করবেন।
৫. শহর এলাকায় আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম-ইউডিপি (যেখানে আছে) অন্য কর্মসূচির সঙ্গে সমন্বয় করে করোনাভাইরাস প্রতিরোধ ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করবে। এক্ষেত্রে এইচএনপিপি তাদেরকে সব ধরনের সহযোগিতা প্রদান করবে।