করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাজ্যে নাগরিক যেমন মারা যাচ্ছেন, তেমনি প্রাণ যাচ্ছে বিভিন্ন দেশের প্রবাসীদের। সেই তালিকায় আছেন বাংলাদেশি প্রবাসীরাও। গত কয়েকদিনে ১২ বাংলাদেশির মৃত্যু হয়েছে যুক্তরাজ্যে। সেই তালিকায় যোগ হয়েছে গতকাল মঙ্গলবার দুজন এবং আজ বুধবার তিনজন। সব মিলে দেশটিতে করোনায় মৃত বাংলাদেশি সংখ্যা এখন ১৭ জন। আজ সকালে মারা যাওয়া তিন বাংলাদেশির একজন হিরা মিয়া (৫৫)। লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসা নেওয়ার সময় তিনি মারা যান। তার বাড়ি সিলেটের ওসমানীনগরে।

লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সকাল ৯টায় মারা যান লন্ডনের অ্যাডুকেশন ট্রাস্টের জ্যেষ্ঠ ট্রাস্টি মেম্বার মোহাম্মদ তোয়াহিদ আলী (৬৫)। তার গ্রামের বাড়ি সিলেটের বিশ্বনাথ উপজেলার সদর ইউনিয়নের মুফতির গাঁও এলাকায়। মৃত আরেকজন মাসুদ আলী। তিনি পরিবারসহ নর্থ লন্ডনের উডগ্রিনে বসবাস করতেন। সেখানেই একটি হাসপাতালে সকালে তার মৃত্যু হয়।

এর আগে গতকাল লন্ডনের কেন্ট এলাকার একটি হাসপাতালে মারা যান রাজীব ভূঁইয়া (৩৫) নামে বাংলাদেশি। তার গ্রামের বাড়ি সিলেটের জগন্নাথপুরে। একই দিন লন্ডনের সাউথউডফোর্ডের একটি হাসপাতালে মৃত্যু হয় আবু রাফিউজ্জামান (৮০) নামে ব্রিটিশ বাংলাদেশির। তার গ্রামের বাড়ি সিরাজগঞ্জে।

এদিকে ১৭ বাংলাদেশির মৃত্যুতে শোক প্রকাশ করেছেন যুক্তরাজ্যে বাংলাদেশ দূতাবাসের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম। শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে তিনি বলেন, ‘যুক্তরাজ্যে কোনো বাংলাদেশি নাগরিক কোথাও আটকে গেলে বা বাংলাদেশে ফেরত যেতে চাইলে দূতাবাসের সঙ্গে যেন যোগযোগ করেন। এ জন্য একটি ইমেইল ([email protected]) দিয়েছেন তিনি। এদিকে যুক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৫৬৩ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা ২ হাজার ৩৫২ জন। আক্রান্তের সংখ্যা ২৯ হাজার ৪৭৪, সুস্থ হয়েছেন মাত্র ১৩৫ জন।