চট্টগ্রাম নগরের দামপাড়া এলাকার এক বৃদ্ধ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আজ শুক্রবার সন্ধ্যায় চট্টগ্রামের ফৌজদারহাটে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি) হাসপাতালে কোভিড-১৯ রোগ শনাক্তকরণ পরীক্ষার এই ব্যক্তির শরীরে করোনাভাইরাস ধরা পড়ে।

চট্টগ্রাম জেলার সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন একজন ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ফৌজদারহাট বিআইটিআইডি হাসপাতালে কোভিড-১৯ রোগ শনাক্তকরণ পরীক্ষার পর লোকটি ভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত হই আমরা। তাকে চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আইসোলেশনে রাখা হয়েছে।’ সিভিল সার্জন আরও বলেন, ‘করোনা আক্রান্ত ব্যক্তির তথ্য-উপাত্ত সংগ্রহ শুরু করেছি। তিনি কীভাবে ভাইরাসে আক্রান্ত হয়েছেন তা আমরা বের করার চেষ্টা করছি।’

চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন বলেন, ‘ ওই ব্যক্তির মেয়ে ১২ মার্চ সৌদি আরব থেকে ওমরাহ পালন শেষ দেশে ফেরেন। যদিও তার মেয়ে ১৪ দিনের কোয়ারেন্টিনে ছিলেন, তবুও ধারণা করছি মেয়ের মাধ্যমে তিনি আক্রান্ত হতে পারেন।’ পুলিশ ওই রোগীর বাড়ি লকডাউন করে দিয়েছে বলেও জানান চট্টগ্রাম জেলা প্রশাসক। খোঁজ নিয়ে জানা যায়, অসুস্থ অবস্থায় গত বৃহস্পতিবার আক্রান্ত রোগী চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ভর্তি হন। আজ সন্ধ্যায় তার নমুনা পরীক্ষা হওয়ার পর করোনাভাইরাসের অস্তিত্ব মেলে।

স্থানীয় প্রশাসন সূত্র জানায়, ওই রোগীর বয়স ৬৭ বছর। বৃহস্পতিবার চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ভর্তি হওয়ার সময় বিদেশফেরত কারোর সংস্পর্শে তিনি এসেছেন কিনা চিকিৎসকেরা জানতে চেয়েছিলেন। রোগী ‘না’ সূচক জবাব দিয়েছিলেন।