ঢাকা বরিশাল মহাসড়ক বাবুগঞ্জ উপজেলা রহমত পুর ইউনিয়ন বিমানবন্দর মোড় থেকে রহমত পুর ব্রিজ পর্যন্ত লকডাউন করে পুলিশ মোতায়ন করা হয়েছে এই দিকে মহা সড়কের পাশে দেহেরগতি এবং রহমত পুর বাজারে ঢোকার ছোট রাস্তা গুলো স্থানীয় লোকজন লকডাউন করে দেয়। করোনাভাইরাস প্রাদুর্ভাব নিয়ন্ত্রণের উদ্দেশ্যে বিশ্বের বিভিন্ন দেশে এবং অঞ্চলে বিভিন্ন মাত্রার ‘লকডাউন’ আরোপ করা হলেও। বাংলাদেশে প্রথম দফায় ২৬শে মার্চ থেকে ৪ঠা এপ্রিল পর্যন্ত ‘সাধারণ ছুটি’ ঘোষনা করার পর দুই দফায় ছুটির মেয়াদ ১৪ই এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়।

ভাইরাস ছড়ানো কমাতে মানুষ যেন সামাজিক দূরত্ব মেনে চলে এবং অন্য মানুষের সংস্পর্শে আসার সুযোগ না পায়, সে লক্ষ্যে চীনের উহান, ইতালির লোমবার্ডি প্রদেশ সহ বিশ্বের বিভিন্ন এলাকায় – বিশেষ করে যেসব জায়গায় করোনাভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে – লকডাউন আরোপ করে কর্তৃপক্ষ। ওই সব জায়গায় অঞ্চলভেদে স্বল্প পরিসরে খাবারের দোকান এবং ওষুধের দোকান বাদে অন্য সব দোকানপাট বন্ধ রাখা হয়। জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে মানুষের বের হওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয় এবং নিষেধাজ্ঞা লঙ্ঘন করলে অর্থদণ্ড এবং কারাদণ্ডের মত জরিমানার শাস্তিও আরোপ করা হয়।

সৌদি আরব, কুয়েতসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে মানুষ যেন ঘর থেকে বের না হতে পারে তা নিশ্চিত করতে দিনের বড় একটা সময় পুলিশ মোতায়ন করা হয়। অনেক এলাকাতেই এই পুলিশ সময় প্রশাসনের পক্ষ থেকে মানুষের কাছে প্রয়োজনীয় খাবার এবং ওষুধ পৌঁছে দেয়া হয়। কিন্তু লকডাউন আরোপ করা হলে সাধারণ মানুষ দৈনন্দিন জীবনযাপনে স্বাস্থ্যসেবা এবং দৈনন্দিন খাদ্য জোগাড়ের ক্ষেত্রে যেসব সমস্যার সম্মুখীন হয়, সেসব সমস্যা নিরসনে সরকারের কি কোনো ধরণের বাধ্যবাধকতা রয়েছে?

বাবুগঞ্জ প্রতিনিধি::মোঃ মহিউদ্দিন খাঁন রানা