দিন যত যাচ্ছে করোনার প্রকোপ বাড়ছে দ্রুত গতিতে। সবশেষ আজ বৃহস্পতিবার আইইডিসিআর থেকে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছে ১১২ জন আর মৃত্যু হয়েছে ১ জনের। দেশের এমন অবস্থায় বন্ধ রাখা হয়েছে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান। তবে বন্ধ নেই ব্যাংকগুলো। সময় কমিয়ে এতদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত করা হয়েছিল লেনদেনের সময় সীমা। এরপর অভ্যন্তরীণ কাজের জন্য ব্যাংক খোলা রাখা যেত বিকেল ৩টা পর্যন্ত।

যেহেতু করোনার প্রকোপ বেড়েই চলছে তাতে করে আরেক ধাপ কমিয়ে আনা হলো লেনদেন ও অভ্যন্তরীণ কাজের সময়। আগামী রোববার থেকে নতুন নিয়মে সকাল ১০ টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলবে লেনদেন আর অভ্যন্তরীণ কাজ চলবে দুপুর ২টা পর্যন্ত। এ নিয়ে বাংলাদেশ ব্যাংক তাদের নির্দেশনায় জানায়, আগামী ১২ এপ্রিল থেকে দৈনিক ব্যাংকিং লেনদেন এবং লেনদেন পরবর্তী অনুষঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য সময়সূচী যথাক্রমে সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এবং দুপুর ২টা পর্যন্ত পুনর্নির্ধারণ করা হলো। এর আগে ২ এপ্রিল নির্দেশনা অনুযায়ী, সাধারণ ছুটির সময় সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত গ্রাহক লেনদেন করতে পারতেন। আর ব্যাংক খোলা থাকতো বিকেল ৩টা পর্যন্ত।

এছাড়া জরুরি বৈদেশিক লেনদেনের জন্য নির্দিষ্ট কিছু শাখা খোলা থাকবে এবং সেটিরও নতুন সময় ঘোষণা করা হয়েছে। এতদিন দুপুর ২টা পর্যন্ত সময় সীমা থাকলেও রোববার থেকে তা দুপুর ১টা পর্যন্ত চলবে।
তবে লক-ডাউন এলাকাগুলোতে বন্ধ রাখা হবে সব ধরণের কার্যক্রম। এছাড়াও বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম অনুযায়ী লেনদেন চলাকালীন নির্দিষ্ট দূরত্ব মেনে চলার ব্যপারে কঠোর হতে বলা হয়েছে।