বরিশালে প্রথমবারের মতো করোনাভাইরাস আক্রান্ত দুই রোগী শনাক্ত হয়েছেন। তাদের একজন বাকেরগঞ্জের ডিঙ্গারহাট এলাকার এবং অন্যজন মেহেন্দিগঞ্জ উপজেলার কাজিরচরের। বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালে পরীক্ষার পর দুইজনের শরীরে করোনা ভাইরাস সংক্রমণের বিষয়টি ধরা পড়ে। রোববার (১২ এপ্রিল) সন্ধ্যায় ওই দুই রোগীর পজেটিভ রিপোর্ট পাওয়ায় পুরো জেলা লকডাউন ঘোষণা করেছে জেলা প্রশাসন।

জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান জানান, এতদিন করোনামুক্ত ছিলো বরিশাল। আজ হাসপাতাল কর্তৃপক্ষের রিপোর্ট পাওয়ার পর বরিশালের জনগণকে করোনা সংক্রামন থেকে বাঁচাতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত পুরো জেলা লকডাউন ঘোষণা করা হয়েছে। লকডাউন চলাকালে সরকারী স্বাস্থ্য বিধি ও নির্দেশ যথাযথভাবে মেনে চলার জন্য আহ্বান জানানো হচ্ছে। এই নির্দেশ অমান্যকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

শের-ই বাংলা মেডিকেলের পরিচালক ডা. মো. বাকির হোসেন জানান, এই দুই ব্যক্তি জ্বর, শ্বাসকষ্টসহ করোনা সকল উপসর্গ নিয়ে গত ৮ এপ্রিল হাসপাতালের আসেন। এসময় করোনা আক্রান্ত সন্দেহে তাদের দুইজনকে করোনা ওয়ার্ডে ভর্তি রেখে চিকিৎসা দেওয়া হচ্ছিল। পরে শনিবার তাদের নমুনা নিয়ে পরীক্ষা করা হলে রোববার আসা রিপোর্টে করোনা পজেটিভ দেখা যায়। এই দুই রোগী সম্পর্কে বিস্তারিত তথ্য জেলা প্রশাসককে অবহিত করে এলাকাভিত্তিক ব্যবস্থা গ্রহণ করতে পরামর্শ দেওয়া হয়েছে।

এদিকে বরিশালে করোনা আক্রান্ত রোগী পাওয়ার খবরে জেলা প্রশাসন সন্ধ্যায় এক গণবিজ্ঞপ্তিতে পুরো জেলা লকডাউন ঘোষণা করে। মহানগর (সিটি করপোরেশন এলাকা) ছাড়া জেলা লকডাউনে কোন সুফল আসবে না, তাই মহানগরসহ পুরো জেলা লকডাউন ঘোষণা করার কথা জানিয়েছেন জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান।