দেশে নতুন করে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ১৩৯ জন। গতকালের তুলনায় তা প্রায় দেড়গুন। গতকাল আক্রান্তের সংখ্যা ছিল ৫৪ জন। আজ মারা গেছে ৪ জন। এই নিয়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছে ৩৪ জন। আর এ পর্যন্ত করোনায় শনাক্ত হয়েছে ৬২১ জন। আরও তিনজন সুস্থ হওয়ায় মোট সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে ৩৯ জন।

আজ রোববার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা। নিজের বাসা থেকে যুক্ত হন রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

আইইডিসিআরের তথ্য মতে, রাজধানীর মিরপুর এলাকায় ২৭, টোলারবাগ ১৯, উত্তরা ১৫, ধানমন্ডি ১৪, ওয়ারী ১৩, যাত্রাবাড়ী ১৩, বাসাবো ১২, লালবাগ ১১, মোহাম্মদপুর ১০, বনানী ৭, গ্রিন রোড ৫, বংশাল ৪, গুলশান ৪, জিগাতলা ৩, হাজারীবাগ ৪, চকবাজার ৩, সোয়ারীঘাট ৩, বেইলি রোড ৩, বাড্ডা ৩, মহাখালী ৩, বসুন্ধরা আবাসিক এলাকা ৪, শাহবাগ ২, বাবুবাজার ৩, ইসলামপুর ২, লক্ষ্মীবাজার ২, কোতোয়ালি ২, পুরানা পল্টন ২, মগবাজার ২, বাড্ডা ২, তেজগাঁও ২, শাহ আলীবাগ ২, পীরের বাগ ২, আগারগাঁও ২, হাতিরপুল ২, শান্তিনগর ২, আজিমপুর ২, গেণ্ডারিয়া ২, গুলিস্তান ২, মালিবাগ ২, আদাবর ১, বসিলা ১, সেন্ট্রাল রোড ১, বুয়েট আবাসিক এলাকা ১, উর্দু রোড ১, নারিন্দা ১, ইস্কাটন ১, রামপুরা ১, শাহজাহানপুর ১, নিকুঞ্জ ১, আশকোনা ১, কাজীপাড়া ১, দয়াগঞ্জ ১, ধোলাইখাল ১, শনিরআখড়া ১, মুগদা ১, রাজারবাগ ১, হাতিরঝিল ১, মানিকদী ১, বেড়িবাঁধ ১, বেগুনবাড়ি ১, ঢাকেশ্বরী ১ ও মিটফোর্ড ১ জন করে আক্রান্ত হয়েছে।

আইইডিসিআরের তথ্য মতে জেলাওয়ারি আক্রান্তের সংখ্যা হলো- ঢাকা ৩৩৫, নারায়ণগঞ্জ ১০৭, গাজীপুর ২৩, মাদারীপুর ১৯, মুন্সিগঞ্জ ১৪, চট্টগ্রাম ১২, কিশোরগঞ্জ ১০, কুমিল্লা ৯, রাজবাড়ী ৬, গাইবান্ধা ৬, রাজবাড়ী ৬, ব্রাহ্মণবাড়িয়া ৬, জামালপুর ৬, চাঁদপুর ৬, মানিকগঞ্জ ৫, ময়মনসিংহ ৫, নরসিংদী ৪, নীলফামারী ৩, গোপালগঞ্জ ৩, বরগুনা ৩, ঝালকাঠী ৩, ঠাকুরগাঁও ৩, রংপুর ২, শেরপুর ২, টাঙ্গাইল ২, চুয়াডাঙ্গা ১, শরীয়তপুর ১, পটুয়াখালী ১, কক্সবাজার ১, মৌলভীবাজার ১, সিলেট ১, হবিগঞ্জ ১, নেত্রকোনা ১, লক্ষ্মীপুর ১ ও লালমনিরহাট ১।

উল্লেখ্য, দেশে গত ৮ মার্চ প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত করে আইইডিসিআর। তার ১০ দিন পর দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয় একজনের। এরপর প্রথম দিকে কয়েকজন করে নতুন আক্রান্ত রোগীর খবর মিললেও গত ক’দিনে লাফিয়ে লাফিয়ে বাড়ছে এ সংখ্যা। প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার ঠেকাতে মানুষকে ঘরে রাখতে রাজপথের পাশাপাশি পাড়া-মহল্লায় টহল দিচ্ছে সশস্ত্র বাহিনী, র‌্যাব ও পুলিশ।