নীলফামারী সরকারি নির্দেশ অমান্য করে অবৈধভাবে নদী হতে বালু উত্তোলন করে পরিবহনের সময় ভ্রাম্যমান আদালত ৭টি ট্রলি (ট্রাক্টর) জব্দ করা হয়েছে। গোপন সংবাদের ভিত্তিতে সোমবার(১৩এপ্রিল)দুপুরে জেলা সদরের কচুকাটা ইউনিয়নের চাড়ালকাটা নদীতে অভিযান চালিয়ে বালু বোঝাই ৭টি ট্রলি(ট্রাক্টর)জব্দ করেন নীলফামারীর সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট বেলায়েত হোসেন। তবে ট্রাক্টরগুলোর চালক ও হেলপাররা সে সময়ে পালিয়ে যাওয়ায় কাওকে আটক করা সম্ভব হয়নি।
এলাকাবাসীর অভিযোগ, সদর উপজেলার কচুকাটা ইউনিয়নের উত্তরপাড়া চাড়ালকাটা নদী তিরবর্তী হতে নদীর বালু অবৈধভাবে বিক্রি করে আসছিল একটি চক্র। যার পিছনে পানি উন্নয়ন বোর্ডের দায়িত্ব প্রাপ্ত এক কর্মকর্তাও জড়িত।

এ ব্যাপারে সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট বেলায়েত হোসেন জানান, জড়িতদের চিহিৃত করে বালু মহল ও মাটি ব্যবস্থাপনা আইনে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে।
অপরদিকে জেলার কিশোরগঞ্জ উপজেলায় প্রধান বাজারে তিন ব্যবসায়ী, মাগুড়া বাজারে এক ব্যবসায়ী ও গাড়াগ্রাম বাজারে ৪ ব্যবসায়ী সামাজিক দূরত বজায় না রেখে সরকারি নির্দেশনা অমান্য করে রবিবার(১২ এপ্রিল)সন্ধ্যার পর ব্যবসা প্রতিষ্ঠান পরিচানলা করায় দুই হাজার তিনশত টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। এ সব ব্যবসা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে জুতা, কসমেটিক, গালামাল ও কীটনাশকের দোকান। কিশোরীগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরিফুজ্জামান এ জরিমানা আদায় করেন।

অন্যদিকে জেলার ডোমার উপজেলায় সরকারি নির্দেশ অমান্য করায় দুই লাইব্রেরী ও পাঁচ মোটরসাইকেল আরোহীকে ভ্রাম্যমান আদালতে জরিমানা করা হয়েছে।সোমবার(১৩ এপ্রিল)দুপুরে ডোমার বাজারে সহকারী কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মনোয়ার হোসেন ওই জরিমানা করেন। জানা যায়, দন্ডবিধি ১৮৬০ এর ২৬৯ ধারায় আলাউদ্দিন লাইব্রেরী ও বিচিত্রা বিপনী দোকানে পাঁচ শত করে এক হাজার টাকা জরিমান করা হয় এবং সড়ক পরিবহন আইন ২০১৮ এর ৬৬ ধারা মোতাবেক ছয়জন মোটরসাইকেল আরোহীর প্রত্যেককে পাঁচ শত টাকা করে জরিমানা করা হয়।

সুজন মহিনুল,বিশেষ প্রতিনিধি॥