করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণের প্রতিরোধে নওগাঁ জেলাকে লকডাউন ঘোষণা দিয়েছে জেলা প্রশাসন।
আজ বুধবার (১৫ এপ্রিল) দুপুরে জেলা প্রশাসক মো. হারুন-অর-রশিদ গণবিজ্ঞপ্তি জারি করে এ নির্দেশ দেন। বুধবার সন্ধ্যা ৬টা থেকে ১১টি উপজেলায়াসহ সমগ্র জেলায় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ লকডাউন বলবৎ থাকবে বলেও জানান তিনি। এর আগে মঙ্গলবার জেলা করোনা প্রতিরোধ কমিটির এক বৈঠকে সদস্যগণ সম্মতিক্রমে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয় বলে জানান সভার সভাপতি ও জেলা প্রশাসক মো. হারুন অর রশিদ।
জেলা প্রশাসক আরও জানান, ইতোমধ্যেই জেলার প্রতিটি প্রবেশ দ্বারে নিরাপত্তা চৌকি বসানো হয়েছে। সরকারি বিধি নিষেধ কার্যকর করতে জেলা ও উপজেলা শহর, ইউনিয়ন ও প্রতিটি গ্রাম-জনপদে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আরও বেশি সতর্কতায় থাকতে বলা হয়েছে।

গণবিজ্ঞপ্তি বলা হয়েছে, জরুরি পরিসেবা যেমন চিকিৎসা, খাদ্যদ্রব্য সরবরাহ ইত্যাদি এর আওতার বাহিরে থাকবে। বেসামরিক প্রশাসন, সশস্ত্র বাহিনী ও বাংলাদেশ পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী স্থানীয় জন-প্রতিনিধিদের সমন্বয়ের মাধ্যমে সম্মিলিত দায়িত্ব পালন করবেন। দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়লেও এখনো মুক্ত রয়েছে নওগাঁ জেলা। তবে এরই মধ্যে অনেক জেলার বাসিন্দা ঢাকা, নারায়ণগঞ্জ ও অন্যান্য জেলা থেকে বাড়ি ফিরেছেন। তাদেরকে চিহ্নিত করে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে বলে নিশ্চিত করেছেন প্রশাসনের এই কর্মকর্তা।