যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাসের কারণে দেশটিতে সব ধরনের অভিবাসন বাতিলের এক নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন। ভাইরাসটিকে অদৃশ্য শত্রু আখ্যা দিয়ে এক টুইট বার্তায় তিনি বলেছেন, এই মুহূর্তে আমেরিকানদের জন্য চাকরির সুরক্ষা দরকার। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি।

মার্কিন প্রেসিডেন্টের নির্বাহী আদেশটি সম্পর্কে এখনো আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি উল্লেখ করে বিবিসি জানিয়েছে, হোয়াইট হাউজের মুখপাত্র অভিভাষণ বন্ধের ঘোষণায় ট্রাম্পের স্বাক্ষর করার বিষয়টি নিশ্চিত করেছে। তবে ঘোষণায় কোন কোন কর্মসূচি আক্রান্ত হবে বা কখন এই ঘোষণা বাস্তবায়িত হবে তা স্পষ্ট নয়। তবে সমালোচকরা বলছেন, অভিবাসীদের ওপর দমন চালাতে মহামারিকে ব্যবহার করছে মার্কিন সরকার।
এর আগে সোমবার রাতে অভিভাসনের বন্ধের ইঙ্গিত দিয়ে হোয়াইট হাউজের মুখপাত্র জানায়, মহামারির সবচেয়ে খারাপ পরিস্থিতি পার হয়েছে। পুনরায় সবকিছু খুলে দেওয়ার প্রক্রিয়া শুরু করা যেতে পারে। ভাইরাসের বিস্তার ঠেকাতে বিভিন্ন অঙ্গরাজ্যে মানুষের চলাফেরার ওপর আরোপ করা বিধিনিষেধের কারণে মার্কিন অর্থনীতির একাংশ অচল হয়ে পড়েছে। এ অবস্থায় প্রেসিডেন্ট নতুন কিছু বিধিনিষেধ আরোপের সিদ্ধান্ত নিয়েছেন।