বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল সাড়ে নয়টা পর্যন্ত ব্রিটেনে ১ লাখ সাড়ে ৩৩ হাজার লোক আক্রান্ত হয়েছেন করোনায়। বাদ যাননি প্রধানমন্ত্রী বরিস জনসনও। এই পর্যন্ত ১৮ হাজার ১০০ জনের মৃত্যু হয়েছে এই ভাইরাসটির কারণে। করোনার প্রভাব ঠেকাতে বৃহস্পতিবার থেকে মানবদেহে সম্ভাব্য কোভিড-নাইনটিন টিকা পরীক্ষা করবে দেশটি। ইউনিভার্সিটি অব অক্সফোর্ডের বিজ্ঞানীরা এই টিকা তৈরি করেছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, এতে করোনা নির্মূল হওয়ার ৮০ শতাংশ সম্ভাবনা রয়েছে বলে দাবি করেছে অক্সফোর্ড কর্তৃপক্ষ। তাই পরীক্ষার আগেই কয়েক লাখ টিকা তৈরি করে করে রাখার পরিকল্পনা করে ফেলেছেন বিজ্ঞানীরা, যাতে পরীক্ষা সফল হলেই চাহিদা মতো টিকার জোগান দেয়া যায়। যদিও এ নিয়ে এখনই নিশ্চিত ভাবে কিছু বলতে চাইছে না ব্রিটিশ প্রশাসন। পরীক্ষার ফলা দেখেই পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যাঙ্কক।

তিনি বলেন, ‘টিকার মাধ্যমেই করোনাভাইরাস নির্মূল করা সম্ভব। কিন্তু এটা নতুন একটা রোগ। এখনই সুনিশ্চিত ভাবে কিছু বলা যাচ্ছে না। তবে একটা কথা বলতে পারি, করোনার টিকা তৈরি করতে প্রয়োজন পড়লে যা আছে সর্বস্ব দিয়ে দেব আমরা।’ পরীক্ষা সফল হলে আক্রান্ত সবার কাছে যাতে টিকা পৌঁছে দেয়া যায়, সরকার এই ব্যবস্থা করতে আলোচনা চালাচ্ছে বলেও জানান ম্যাট হ্যাঙ্কক।