দে‌শের আকা‌শে প‌বিত্র রমজান মা‌সের চাঁদ দেখা গে‌ছে। ফ‌লে আগামীকাল শনিবার থে‌কে রোজা রাখ‌বে ধমর্প্রাণ মুস‌লিম সম্প্রদায়। আজ শুক্রবার বাদ মাগরিব জাতীয় চাঁদ দেখা ক‌মি‌টি বায়তুল মোকারর‌মে বৈঠ‌কে বসে। পরে সেখান থেকে এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেন ধর্ম সচিব নুরুল ইসলাম। দেশের জামালপুর ও নেত্রকোনা এলাকায় রমজানের চাঁদ দেখা গেছে বলে জানানো হয়। এর আগে আজ সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হয়।

আগামী এক মাস সিয়াম সাধনা বা রোজা পালন কর‌বেন ম‌ুসলমানরা। ত‌বে এ বছর বিশ্বব্যাপী মহামারি আকা‌রে ছ‌ড়ি‌য়ে পড়া ক‌রোনাভাইরা‌সের বিস্তার রো‌ধে মস‌জি‌দে তারা‌বিহ আদায় করার সু‌যোগ পা‌চ্ছেন না মুস‌ল্লিরা।

সরকা‌রের পক্ষ থেকে বার বারবলা হ‌চ্ছে, ঘ‌রেই নামাজ আদায় কর‌তে। ওয়া‌ক্তের নামা‌জে সর্বোচ্চ পাঁচজন এবং জুমার জামা‌তে স‌র্বোচ্চ ১০ জন মুস‌ল্লি শরীক হ‌তে পা‌রবেন। অবশ্য তারা‌বি‌তে স‌র্বোচ্চ ১২ জন নি‌য়ে জামাত করার নি‌র্দেশ দি‌য়ে‌ছে ধমর্ মন্ত্রণালয়। এর বে‌শি মুস‌ল্লি মস‌জি‌দে উপ‌স্থিত হ‌লে ব্যবস্থা নে‌বে প্রশাসন।

করোনাভাইরাস বিস্তার রোধে পবিত্র মাহে রমজান মাসের তারাবিহ ঘরে আদায় করার নির্দেশ দিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। মন্ত্রণালয় হতে এ বিষয়ে নির্দেশনা দিয়ে গতকাল শুক্রবার বিজ্ঞপ্তি জারি করা হয়।

নির্দেশনা অনুযায়ী, মাহে রমজানে এশার জামাতে ইমাম, মুয়াজ্জিন, খতিব, খাদিম এবং দুজন হাফেজসহ সর্বোচ্চ ১২ জন অংশগ্রহণ করতে পারবেন। এশার জামাত শেষে এই ১২ জনই মসজিদে তারাবিহ’র নামাজে অংশগ্রহণ করতে পারবেন। অন্য মুসল্লিরা নিজ নিজ ঘরে এশা ও তারাবিহ আদায় করবেন। সবাই ব্যক্তিগতভাবে তিলাওয়াত, যিকির ও দোয়ার মাধ্যমে মহান আল্লাহর রহমত ও বিপদ মুক্তির প্রার্থনা করবেন।

ইফতার মাহ‌ফিল করা থে‌কে বিরত থাকার আহ্বান জা‌নি‌য়ে নি‌র্দেশনায় বলা হয়, প্রত্যেকের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করার স্বার্থে পবিত্র মাহে রমজান উপলক্ষে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান ইফতার মাহফিলের আয়োজন বা যোগদান করতে পারবেন না।

এসব নির্দেশনা লঙ্ঘিত হলে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য হবে।

আরও বলা হয়, করোনাভাইরাস সংক্রমণ রোধে স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী, ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারী এবং সংশ্লিষ্ট মসজিদের পরিচালনা কমিটিকে উল্লিখিত নির্দেশনা বাস্তবায়ন করার জন্য অনুরোধ জানানো হয়েছে। এর সঙ্গে ইতিপূর্বে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় জারিকৃত মসজিদে জু’মা ও জামাতে নামাজ আদায় বিষয়ক নির্দেশনা কার্যকর থাকবে।