করোনাভাইরাসের উৎসস্থল খুঁজে বের করতে আন্তর্জাতিক যে তদন্তের দাবি উঠেছে তা প্রত্যাখ্যান করেছে চীন। কিন্তু চীনের একজন শীর্ষ কূটনীতিক এটিকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে বর্ণনা করেছেন। এতে করে মহামারিটির বিরুদ্ধে লড়াইয়ে চীনের নজর সরে যাবে বলেও উল্লেখ করেন তিনি। খবর বিবিসির।

যুক্তরাজ্যে চীনের ওই চেন ওয়েন বলেন, তার দেশ আন্তর্জাতিক তদন্তের ব্যাপারে সম্মত নয়। তিনি বলেন, এই স্বাধীন তদন্ত রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। চীনা এই কূটনীতিক বলেন, আমার এখন ভাইরাসের বিরুদ্ধে লড়াই করছি, আমাদের সব প্রচেষ্টা এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে মনোনিবেশ করেছি। এটা নিয়ে কেন তদন্তের কথা উঠছে? এতে মনোযোগ সরে যাবে।

এর আগে বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, আগামী মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলির বার্ষিক বৈঠকে তিনি একটি আন্তর্জাতিক তদন্তের দাবি তুলবেন। স্বাস্থ্য জরুরি পরিস্থিতি পর্যালোচনার জন্য যে ‘শিক্ষা পেয়েছে’ তা নিয়ে আলোচনার পরিকল্পনা নিয়ে রেখেছে এই অ্যাসেম্বলি।
কীভাবে করোনাভাইরাসের উৎপত্তি হয়েছে এবং শুরুর দিকে এটা কীভাবে ছড়িয়েছে তা জানা গেলে এটা মোকাবিলায় দেশগুলোর সুবিধা হতে পারে। গত বছরের শেষদিকে চীনের একটি ওয়েট মার্কেট থেকে এই ভাইরাস ছড়িয়েছে বলে মনে করা হয়।

এদিকে চীন এই সঙ্কট নিয়ে ভুল তথ্য ছড়িয়েছে বলে ইউরোপীয় ইউনিয়নের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। সংস্থাটির এক্সটারনাল অ্যাকশন সার্ভিস বলছে, রাশিয়া এবং চীন মিলে ইউরোপীয় ইউনিয়ন ও প্রতিবেশী দেশগুলোতে ‘টার্গেটেড ষড়যন্ত্র তথ্য’ ছড়িয়েছে।