চলমান লকডাউনের মধ্যেও সন্ত্রাস দমন অভিযান অব্যাহত জম্মু-কাশ্মীরে। সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে গত এক মাসে ১৮ জঙ্গির মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে রয়েছেন হিজবুল মুজাহিদিন এব‌ং লস্কর-ই-তৈয়বার প্রথম সারির জঙ্গিরাও। ভারতীয় বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার (পিটিআই) বরাত দিয়ে দ্য হিন্দুর এক প্রতিবেদনে এই খবর জানানো হয়।

ভারতীয় নিরাপত্তাবাহিনীর এক কর্মকর্তা পিটিআইকে জানিয়েছেন, নিরাপত্তাবাহিনীর সঙ্গে সংঘর্ষে এ বছর এখন পর্যন্ত ৫০ জঙ্গির মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে লস্কর-ই-তৈয়বার জেলাস্তরের কমান্ডার মুজফ্ফর আহমেদ ভাটও রয়েছে বলে জানিয়েছেন এই কর্মকর্তা। তিনি জানান, গত ১৫ মার্চ দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগে নিরাপত্তাবাহিনীর সঙ্গে সংঘর্ষে মৃত্যু হয় মুজফ্ফরের।

এর আগে, ১৫ জানুয়ারি গুন্ডানায় হিজবুল মুজাহিদিন কমান্ডার হারুন ওয়ানি, ২৫ জানুয়ারি কাশ্মীরে জইশ-ই-মহম্মদের দায়িত্বে থাকা কারি ইয়াসির, ২৩ জানুয়ারি আবু সইফুল্লা ওরফে কাসিম এবং তার সহযোগী ইয়াসিরের মৃত্যু হয়। ৯ এপ্রিল বারামুল্লাতে সেনার সঙ্গে সংঘর্ষে মৃত্যু হয় জইশের শীর্ষস্থানীয় কমান্ডার সাজাদ নবাব দরের।

এ ছাড়া চলতি বছরের শুরু থেকে গত চার মাসে জঙ্গিদের হাতে ৯ স্থানীয় বাসিন্দারও মৃত্যু হয় বলে প্রতিবেদনে বলা হয়। জঙ্গিদের সঙ্গে সংঘর্ষ চলাকালীন প্রাণ হারান নিরাপত্তাবাহিনীর ১৭ সদস্য। যার মধ্যে রয়েছেন ৩ পুলিশ কর্মকর্তা এবং এক পুলিশকর্মীও। এর আগে, গত বছর জম্মু-কাশ্মীরে সেনার সঙ্গে সংঘর্ষে ১৬০ জঙ্গির মৃত্যু হয়। গ্রেপ্তার করা হয় ১০২ জনকে।