যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে এ পর্যন্ত দেশটিতে প্রায় ৬২ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এমন পরিস্থিতিতে নিউইয়র্কে কয়েকটি ট্রাকে বোঝাই ১০০টিরও বেশি লাশ উদ্ধার করা হয়েছে।লাশগুলো সৎকার করা হয় এমন একটি ‘হোমের’ বাইরে থেকে উদ্ধার করেছে।

উদ্ধার করার পর পুলিশ জানিয়েছে, ব্রুকলিনের ওই অন্ত্যেষ্টিক্রিয়া ঘরের ফ্লোর থেকেও বুধবার বেশ কয়েকটি লাশ উদ্ধার করা হয়। যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ জানিয়েছে, ওই এলাকার বাসিন্দারা পচা গন্ধ পেয়ে পুলিশকে খবর দেয়। পরে পুলিশ গিয়ে সেখান থেকে লাশগুলো উদ্ধার করে। তবে ক্লেকলে ফিউনেরাল সার্ভিস হোমে পাওয়া লাশের সঠিক সংখ্যা কত তা স্পষ্ট করেনি পুলিশ। পুলিশের পক্ষ থেকে এ বিষয়ে একটি বিবৃতি দেয়া হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ১০০টির ‘কম-বেশি’ লাশ পাওয়া গেছে।

এবিসি নিউজকে ওই শবঘরের মালিক বলেন, সৎকার করতে করতে আমরা হিমশিম খাচ্ছি। ফ্রিজ নষ্ট হওয়ায় লাশগুলো ভাড়া করা ট্রাকে রাখা হয়। যুক্তরাষ্ট্রে মাত্র ১৮ দিনে করোনায় আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়েছে। গত ১১ এপ্রিল দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ছিল ৫ লাখ। মোট আক্রান্তের ৩০ শতাংশই নিউইয়র্ক অঙ্গরাজ্যের।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, মার্কিন প্রশাসন বেইজিংয়ের করোনাভাইরাস প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ নিয়ে জোড়ালো তদন্ত চালাচ্ছে। সেই সঙ্গে যুক্তরাষ্ট্রের জন্য চীনের কাছে ক্ষতিপূরণ চাওয়া হবে। এই মহামারীর জন্য চীনকে দায়ী করার অনেকগুলো কারণ আছে। কঠোর তদন্ত চলছে। চীনের প্রতি আমরা খুশি নই। ভাইরাসের উৎসেই এই করোনা ধ্বংস করা যেতো বলে আমরা বিশ্বাস করি। তখন দ্রুত এটি থামালে সারাবিশ্বে ভাইরাসটি ছড়াতো না।