করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ভারতে আবারও বাড়ল লকডাউনের মেয়াদ। তৃতীয় দফায় আরও ১৪ দিন বাড়িয়ে আগামী ১৭ মে পর্যন্ত এর সময়সীমা ঘোষণা করেছে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। গত ২৫ মার্চ থেকে ভারতে লকডাউন চলছে।

দেশটিতে করোনাভাইরাস জেঁকে বসায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে দেশটির গণমাধ্যম এনডিটিভি। করোনা পরিস্থিতিতে আগামী ১৪ দিন কোন কোন ক্ষেত্রে কী ধরনের কার্যকলাপ চলবে বা যা করা হবে না, সে বিষয়ে নতুন নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। গ্রিন জোন এবং অরেঞ্জ জোনে অনেক বিধিনিষেধই শিথিল করার ইঙ্গিতও দেওয়া হয়েছে।

আজ শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৈঠক করেন অমিত শাহ-সহ কেন্দ্রীয় মন্ত্রিসভার অন্য সদস্যদের সঙ্গে। এনডিটিভি তাদের প্রতিবেদনে জানিয়েছে, বৈঠকে করোনা পরিস্থিতি এবং লকডাউনের প্রয়োজনীয়তা নিয়ে পর্যালোচনা হয়। পরে সন্ধ্যায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়েল পক্ষ থেকে প্রেস বিবৃতি প্রকাশ করে লকডাউনের মেয়াদ বাড়ানোর কথা ঘোষণা করা হয়।

এদিকে ভারতে করোনাভাইরাস মহামারিতে নতুন করে ৭২ জনসহ আজ শুক্রবার পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা ১ হাজার ১৪৭ জন এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৫ হাজার ৪৩ জনে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় এ কথা জানায়।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে এ পর্যন্ত নতুন করে মারা যাওয়া ৭২ জনের মধ্যে ২৭ জন মহারাষ্ট্রে, ১৭ জন গুজরাটে, ১১ জন পশ্চিমবঙ্গে, মধ্যপ্রদেশ ও রাজস্থানে সাতজন করে এবং দিল্লিতে তিনজন মারা গেছেন। মোট মৃত এক হাজার ১৪৭ জনের মধ্যে মহারাষ্ট্রে ৪৫৯ জন, গুজরাটে ২১৪ জন, মধ্যপ্রদেশে ১৩৭ জন, দিল্লিতে ৫৯ জন, রাজস্থানে ৫৮ জন, উত্তর প্রদেশে ৩৯ জন, পশ্চিমবঙ্গে ৩৩ জন এবং অন্ধ্রপ্রদেশে ৩১ জন।