করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতি বিবেচনা করে পবিত্র রমজান মাসে কানাডার টরন্টো, অটোয়া এবং মিসিসাওগা সিটিতে উচ্চস্বরে মাগরিবের আজান প্রচারের অনুমতি দেওয়া হয়েছে। আগামী ২৩ মে পর্যন্ত এই সুবিধা বহাল থাকবে বলে জানানো হয়েছে। সামাজিক দূরত্ব নিশ্চিত করে ঘরে নামাজ আদায় করার জন্য এই অনুমতি দেওয়া হয়েছে বলে সংবাদ প্রকাশ করেছে কানাডার সম্প্রচার মাধ্যম সিবিসি।

আজান প্রচার করার অনুমতি দেওয়া হলেও করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মসজিদে মুসল্লিদের নামাজ আদায়ের ব্যাপারে সতর্ক করে দেওয়া হয়েছে। মিসিসাওগার মেয়র বনি ক্রমবি ফেসবুক পোস্টে আজান প্রচারের অনুমতি দেওয়ার কথা উল্লেখ করে বলেছেন, মিসিসাওগার মসজিদ এবং যে কোনো ভবনে সূর্যাস্তের সময় সংক্ষিপ্তভাবে উচ্চস্বরে আজান প্রচার করা যাবে। তবে অন্য দুটি শহরে কেবল মসজিদে আজানের অনুমতি দেওয়া হয়েছে।

এদিকে কানাডার অন্টারিও প্রদেশে বাংলাদেশি মুসলিম সম্প্রদায়ের সদস্যদের দাফন কার্য সহজ করতে ‘বাংলাদেশ মুসলিম ফিউনারেল সার্ভিসেস’ নামে একটি অলাভজনক সেবামূলক সংগঠন তাদের কার্যক্রম শুরু করেছে।

সংগঠনটির আনুষ্ঠানিক কার্যক্রমের ঘোষণা দিয়ে সংগঠনটির পরিচালক মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন মো. হানিফ জানান, অন্টারিওতে বাংলাদেশি কানাডিয়ান মুসলিমদের পরামর্শ ও চাহিদার ভিত্তিতে ‘বাংলাদেশ মুসলিম ফিউনারেল সার্ভিসেস’ তার সদস্যদের দ্বারা পরিচালিত হবে।