গাজীপুরে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবি’র এক সক্রিয় সদস্যকে রবিবার মধ্যরাতে আটক করেছে র‌্যাব-১’র সদস্যরা। তার কাছ থেকে চারটি উগ্রবাদী বই, উগ্রবাদী প্রচারণার স্ক্রিনশর্ট ২০ পাতা, একটি ডেস্কটপ কম্পিউটার, একটি চাপাতি ও একটি মোবাইল ফোন জব্দ করা হয়। সোমবার র‌্যাব-১’র স্পেশালাইজ কোম্পানী পোড়াবাড়ী ক্যাম্পের কোম্পানী কমান্ডার লেঃ কমান্ডার আব্দুল্লাহ আল-মামুন এ তথ্য জানিয়েছেন।

আটককৃতের নাম- নাজমুল হাসান নোমান (১৯)। সে গাজীপুর সিটি কর্পোরেশনের গাছা থানার উত্তর খাইলকৈর এলাকার আব্দুল কাদিরের ছেলে।

র‌্যাব-১’র ওই কোম্পানী কমান্ডার জানান, নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জেএমবি (জামায়াতুল মুজাহেদিন বাংলাদেশ)- এর কতিপয় সক্রিয় সদস্য দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির মারাত্মক অবনতি ও নাশকতা ঘটানোর উদ্দেশ্যে রবিবার মধ্যরাতে গাজীপুর মহানগরীর গাছা থানার উত্তর খাইলকৈর এলাকায় গোপন মিটিং করছে। এ সংবাদ পেয়ে র‌্যাব-১’র সদস্যরা সেখানে অভিযান চালিয়ে নাজমুল হাসান নোমানকে আটক করে। এসময় তার কাছ থেকে চারটি উগ্রবাদী বই, উগ্রবাদী প্রচারণার স্ক্রিনশর্ট ২০ পাতা, একটি ডেস্কটপ কম্পিউটার, একটি চাপাতি ও একটি মোবাইল ফোন জব্দ করা হয়। আটক নাজমুল হাসান নোমান জেএমবির সক্রিয় সদস্য। তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

র‌্যাবের জিজ্ঞাসাবাদে আটক নোমান জানায়, তারা বাংলাদেশের অখন্ডতা, সংহতি, জননিরাপত্তা বা সার্বভৌমত্ব বিপন্ন এবং জনসাধারনের ভিতর আতঙ্ক সৃষ্টি, ধর্মীয় উগ্রবাদী মতাদর্শ প্রচারের মাধ্যমে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির মারাত্মক অবনতি ও নাশকতা ঘটানোর উদ্দেশ্যে মিটিং করছিল। তাদের বিধিবদ্ধ কোন সংগঠন নেই। তারা দেশের বর্তমান নির্বাচনী ও ভোটাধিকার ব্যবস্থা বিশ্বাস করে না এবং সকল রাজনৈতিক দলের অংশগ্রহনের মাধ্যমে নির্বাচিত গনতান্ত্রিক সরকারকে তারা শয়তানের দল বলে অবহিত করে। নোমান তার ফেইসবুক ঘঐ ঘড়সধহ নামের আইডি থেকে জিহাদের ডাক দিয়ে বিভিন্ন পোষ্ট করেছে। তারা দেশের সংবিধান ও জাতীয় সংসদকে স্বীকার করে না। তারা নিজেরা ভোটাধিকার প্রয়োগ করে না এবং অন্যকে ভোটাধিকার প্রদানে নিরুৎসাহিত করে। তারা নারী নেতৃত্বে বিশ্বাস করেনা এবং তারা প্রচলিত যাকাত ব্যবস্থাকে অস্বীকার করে। তাদের মতাদর্শের সদস্যদের নিকট থেকে মাসিক ভিত্তিতে চাঁদা উত্তোলন করে দেশ ও রাষ্ট্র বিরোধী কর্মকান্ড পরিচালনা করার জন্য তহবিল গঠন করে।