লকডাউন শিথিল করে অনেক দেশই যখন স্বাভাবিক জীবনযাত্রায় ফেরার প্রস্তুতি নিচ্ছে, তখন করোনা ভাইরাসে একদিনে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড দেখল বিশ্ব। গত বুধবার ২৪ ঘণ্টায় বিশ্বে রেকর্ড এক লাখ ৬ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এদিন বিশ্বে মারা গেছে সাড়ে চার হাজারের বেশি মানুষ। সুইজারল্যান্ডের জেনেভা থেকে ওইদিন ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সংস্থার প্রধান ডা. টেড্রোস অ্যাডহানম গেব্রিয়েসুস এ তথ্য জানান। আন্তর্জাতিক পরিসংখ্যান সাইট ওয়ার্ল্ডোমিটার্সের তথ্যানুযায়ী, এ নিয়ে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৫০ লাখ ৮৩ হাজার ও মৃতের সংখ্যা ৩ লাখ ৩৯ হাজার ছাড়িয়েছে। সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ২০ লাখ ২০ হাজারের বেশি আক্রান্ত।

সংক্রমণের এই বাড়বাড়ন্তে বিশ্বের নিম্ন ও মধ্য আয়ের দেশগুলো নিয়ে উদ্বিগ্ন ডব্লিউএইচও। ইউরোপের অনেক দেশ এরই মধ্যে সংক্রমণ অনেকটা নিয়ন্ত্রণে নিয়ে আসলেও এখনো লাতিন আমেরিকায় ব্রাজিল, পেরু, চিলি বা এশিয়ায় তুরস্ক, ভারত, পাকিস্তান, বাংলাদেশ, ইন্দোনেশিয়ার মতো দেশগুলোয় আক্রান্ত ও মৃতের সংখ্যা হু হু করে বাড়ছে। ডব্লিউএইচও প্রধান ডা. গেব্রিয়েসুস বলেন, ‘এই মহামারীতে আমাদের এখনো অনেক পথ পাড়ি দিতে হবে। এখন নিম্ন এবং মধ্য আয়ের দেশগুলোয় করোনা সংক্রমণ বৃদ্ধি নিয়ে আমরা উদ্বিগ্ন।’

বর্তমানে উত্তর আমেরিকায় যখন যুক্তরাষ্ট্র করোনার বিরুদ্ধে রীতিমতো যুদ্ধে লিপ্ত, তখন লাতিন আমেরিকার সবচেয়ে বড় দেশ ব্রাজিলের অবস্থা শোচনীয়। এরই মধ্যে মোট আক্রান্তের তালিকায় বিশ্বে তৃতীয় অবস্থানে উঠে এসেছে দেশটি। গতকাল পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৯৪ হাজার ও মৃতের সংখ্যা ১৯ হাজার পেরিয়ে গেছে। বুধবার ২৪ ঘণ্টায় সেখানে নতুন রোগী শনাক্ত হয়েছে ২১ হাজারের বেশি, মারা গেছে ৯১১ জন। সে তুলনায় জনসংখ্যা অনুযায়ী দেশটিতে করোনা পরীক্ষার হার অত্যন্ত কম। প্রতি দশ লাখ মানুষে ব্রাজিলে পরীক্ষা হয়েছে মাত্র ৩৪৬২ জনের।

ইতালি, স্পেন, ফ্রান্স, যুক্তরাজ্যসহ ইউরোপের অন্যান্য দেশ পরিস্থিতি আগের চেয়ে সামলে নিলেও খারাপ অবস্থা রাশিয়ার। আক্রান্তের সংখ্যায় এরই মধ্যে দেশটি বিশ্বে দ্বিতীয় অবস্থানে আছে। বুধবার ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন রোগী শনাক্ত হয়েছে ৮৭৬৪ জন, মারা গেছে ১৩৫ জন। এ নিয়ে রাশিয়ায় মোট আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ৮ হাজারের বেশি ও মৃতের সংখ্যা ৩ হাজার ছাড়িয়েছে। অন্যদিকে এশিয়ায় করোনার নতুন হটস্পট হয়ে উঠেছে ভারত। বুধবার দেশটিতে নতুন রোগী শনাক্ত হয় সাড়ে পাঁচ হাজারের বেশি, মারা গেছে ১৩২ জন। এ নিয়ে ভারতে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ১২ হাজার ছাড়াল ও মৃতের সংখ্যা পৌঁছেছে সাড়ে তিন হাজারের কাছাকাছি।