কেন্দ্রীয় ঔষধাগারের পরিচালক পদে নতুন নিয়োগে আপত্তি জানিয়েছেন চিকিৎসকরা। বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশেন (বিএমএ) ও স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) শনিবার (২৩ মে) এক যৌথ চিঠিতে ওই পদে চিকিৎসক কর্মকর্তা নিয়োগের দাবি জানায়।

জনপ্রশাসন মন্ত্রণালয় বরাবর চিঠিতে তারা জানায়, বিএমএ ও স্বাচিপ জানতে পেরেছে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রশাসন ক্যাডারের একজন অতিরিক্ত সচিবকে ক্রেন্দ্রীয় ঔষাধাগারের পরিচালক (সিএমএসডি), প্রেষণে নিয়োগ দেয়া হয়েছে, বিষয়টি অত্যন্ত উদ্বেগের। কারণ প্রশাসন ক্যাডারের একজন কর্মকর্তা স্বাস্থ্য ব্যবস্থার যাবতীয় চিকিৎসা সামগ্রী ক্রয়ের সঙ্গে কোনোভাবেই সম্পৃক্ত নন। আমাদের জানামতে আজ পর্যন্ত উক্ত পদে চিকিৎসক কর্মকর্তা ব্যতীত কখনো পদায়িত করা হয়নি। নিকট অতীতে উক্ত পদে সামরিক বাহিনীর জ্যেষ্ঠ চিকিৎসক কর্মকর্তারাই ধারাবাহিকভাবে দায়িত্ব পালন করেছেন।

চিকিৎসকদের এ দুই সংগঠন থেকে দাবি করা হয়, দেশের এই ক্রান্তিলগ্নে প্রশাসন ক্যাডারের একজন কর্মকর্তাকে এই পদে নিয়োগ কোনোভাবেই গ্রহণযোগ্য নয় এবং ইহা একটি অশনি সংকেতের ইঙ্গিত বহন করছে। অনতিবিলম্বে এই আদেশ প্রত্যাহার করে উক্ত পদে পূর্বের ন্যায় একজন চিকিৎসক কর্মকর্তাকে নিয়োগ পদান করার জন্য জোর দাবি জানাচ্ছি। এতে স্বাক্ষর করেন, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ও মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী এবং স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি ডা. ইকবাল আর্সনাল ও মহাসচিব ডা. এম এ আজিজ।

এর আগে সকালে কেন্দ্রীয় ঔষধাগারের (সিএমএসডি) পরিচাল পদে বাংলাদেশ জাতীয় ইউনেস্কো কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল (অতিরিক্ত সচিব) আবু হেনা মোরশেদ জামানকে নিয়োগ দেওয়া হয়। শুক্রবার এ-সংক্রান্ত আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। সাবেক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শহীদ উল্লাহকে সেনাবাহিনীতে ফেরাতে তার চাকরি সশস্ত্র বাহিনী বিভাগে ন্যস্ত করা হয়।