বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি) এর পোস্ট গ্রাজুয়েট প্রোগ্রামের সামার টার্ম ২০২০ এর ক্লাশ সোমবার (১জুন) হতে অনলাইনে শুরু হচ্ছে। অনলাইন শিক্ষা কার্যক্রমকে সঠিকভাবে পরিচালনা করার জন্য গাজীপুরের সালনাস্থিত বশেমুরকৃবি-এর আইকিউএসি (Institutional Quality Assurance Cell) কর্তৃক অনলাইন এডুকেশন ম্যানেজমেন্ট (Online Education Management) শীর্ষক এক প্রশিক্ষণ গতকাল বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল ক্লাশরুমে অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. গিয়াস উদ্দীন মিয়া এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠাণে প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর বলেন, বিশ্ব আজ করোনা মহামারীতে বিপর্যস্ত। অন্যান্য অনেক কিছুর মতো প্রাতিষ্ঠানিক শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে। পরিবর্তত এই পরিস্থিতিতে কিছু সীমাবদ্ধতা থাকলেও শিক্ষা কার্যক্রমে গতি আনতে অনলাইন পদ্ধতির বিকল্প নেই। এজন্য বশেমুরকৃবি পোস্ট গ্রাজুয়েট প্রোগ্রামের ক্লাশ অনলাইনে চালু করছে। এসময় তিনি সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।

আইকিউএসি-এর অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. রফিকুজ্জামান এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ ও ডিন, গ্রাজুয়েট স্ট্যাডিজ প্রফেসর ড. মো. আবুল হোসনে মোল্লা।

আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. মো. আবিয়ার রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এবং টেকনিক্যাল সেশন পরিচালনা করেন। উক্ত প্রশিক্ষনে ৩২ জন শিক্ষক স্বাস্থ্যবিধি মেনে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে স্বশরীরে এবং ১৬০ জন শিক্ষক জুম এপ্লিকেশন (Zoom Application) এর মাধ্যমে অনলাইনে অংশগ্রহণ করেন। জুম (Zoom) এবং অন্যান্য অ্যাপ ব্যবহার করে কিভাবে অনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনা করা যায় সে বিষয়ে প্রশিক্ষনে বিস্তারিত আলোচনা করা হয়। উক্ত প্রশিক্ষণে প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মো. তোফাজ্জল ইসলাম, প্রফেসর রশীদুল হাসান, ড. জি এম মনিরুল আলম, ড. মাইনুল হাসান এবং প্রকৌশলী সাজিদুল ইসলাম।