মহিপুরে ৬৫ দিন বন্ধ মৌসুমে অবৈধভাবে মৎস্য আহরনের দায়ে ১৫ জেলেসহ এম.ভি তিমন নামের একটি মাছ ধরা ট্রলারকে আটক করেছে কুয়াকাটা নৌ-পুলিশ। মঙ্গলবার রাতে দিকে আন্ধারমানিক নদীর মোহনা সংলগ্ন এলাকায় অভিযান চালিয়ে এসব জেলেকে আটক করা হয়। এসময় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ট্রলার মালিককে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। আটককৃত ট্রলার মালিক ও সকল জেলের বাড়ি রাঙ্গাবালী উপজেলার কোড়ালিয়া এলাকায়।

কুয়াকাট্ ানৌ-পুলিশের ইনচার্জ এস আই কামরুজ্জামান জানান, রাতে অভিযান চালিয়ে তারা ট্রলারসহ এসব জেলেকে আটক করে। এসময় ট্রলার থেকে ১২০ কেজি জাটকা ইলিশ ও বেশ কিছু অবৈধ জাল জব্দ করা হয়। পরে রাতের দিকে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মনোজ কুমার সাহা ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ট্রলারের মালিক কাওছার মৃধাকে দশ হাজার টাকা এবং মাছ আহরন করায় আরও পনের হাজার টাকা জরিমানা করেন। এছাড়া ১৫ জলের কাছ থেকে মুচলেখা রেখে তাদের ছেড়ে দেন এবং ট্রলারটিকে আগামী ২৩ জুলাই পর্যন্ত মালিকের ঘাটে জব্দ রাখার নির্দেশনা প্রদান করেন।

কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মনোজ কুমার সাহা জানান, বিধিমালা ১৯৮৩ এর বিধি ১৯ (এ) সুস্পষ্ট লঙ্ঘন করে মাছ শিকার করায় ট্রলারের মালিককে জরিমানা করা হয়েছে। নদী ও সাগর মোহনায় মৎস্য অফিসের অভিযান অব্যাহত থাকবে। এছাড়া ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন সামুদ্রিক মৎস্য অবরোধ সফল করতে নৌ পুলিশ ও কোষ্টগার্ডের নিয়মিত টহল অভিযান অব্যাহত থাকবে।

 

রাসেল কবির মুরাদ , কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি