জনপ্রশাসনে কর্মরত ১৩২ উপসচিবকে পদোন্নতি দিয়ে যুগ্ম সচিব করেছে সরকার। তাদের মধ্যে ১২৩ জনের নামে গতকাল শুক্রবার সন্ধ্যায় প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। আর বাকি ৯ জন লিয়েনে থাকায় তাদের নামে প্রজ্ঞাপন জারি হয়নি। নিয়ম অনুযায়ী পদোন্নতি দিয়ে কর্মকর্তাদের জনপ্রশাসন মন্ত্রণালয়ে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। পদোন্নতিপ্রাপ্তদের পর্যায়ক্রমে পদ শূন্য থাকা সাপেক্ষে পদায়ন করা হবে। অন্যথায় তাদের ইনসিটু ভিত্তিতেই কাজ করতে হবে। জনপ্রশাসনের প্রজ্ঞাপন অনুযায়ী, দেশে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে কর্মরত ১১৭ উপসচিবকে পদোন্নতি দেওয়া হয়েছে। আর বিদেশের বিভিন্ন দূতাবাসে কর্মরত আরও ৬ জন পদোন্নতি পেয়ে যুগ্ম সচিব হয়েছেন। পদোন্নতিপ্রাপ্তদের অধিকাংশই বিসিএস (প্রশাসন) ১৮ ব্যাচের। ৪৪ জন অন্যান্য ক্যাডারের কর্মকর্তা। এ ছাড়া ১০ থেকে ১২ জন লেফটআউট থেকে পদোন্নতি পেয়েছেন।

নিয়মানুযায়ী, লিয়েনে থাকা কর্মকর্তারা পদোন্নতি পেলেও তাদের নামে প্রজ্ঞাপন জারি হয় না। তারা লিয়েন শেষে কর্মস্থলে যোগদান করে আবেদন করলে তখন তাদের পদোন্নতির প্রজ্ঞাপন জারি হয়। জনপ্রশাসনে বর্তমানে ৬১৬ জন যুগ্ম সচিব আছেন। তাদের সঙ্গে নতুন ১৩২ জন যুক্ত হওয়ার ফলে এই সংখ্যা দাঁড়াল ৭৪৮ জনে। কিন্তু যুগ্ম সচিবের নিয়মিত পদের সংখ্যা ৪১১টি।

স্থায়ী পদ না থাকায় অনেক যুগ্ম সচিবকে উপসচিবের ডেস্কেই কাজ করতে হচ্ছে। সে হিসেবে নতুন পদোন্নতিপ্রাপ্তদের বেশিরভাগকেই ইনসিটু (আগের পদেই দায়িত্বপালন) থাকতে হবে। গত বছরের ১৬ জুন ১৩৬ কর্মকর্তা পদোন্নতি পেয়ে যুগ্ম সচিব হয়েছিলেন।