আমরা দেশে কিংবা বিদেশে যখন কোথাও যায়, এবং সেখানে ভাল কোন পরিবেশ, কিংবা সামাজিক উন্নত কোন প্রতিষ্ঠান দেখি যা গণ মানুষের কল্যাণে কাজে লাগে, আমরা তাতে আনন্দিত হই, সেই দেশ, সমাজ, দেশের প্রধানের, সমাজের সদস্য এবং সামাজিক নেতাদের প্রশংসা করি।

কিন্তু আমাদের দেশ ও নিজ সমাজের জন্য ভালো কিছু কাজ করার চিন্তা অনেক সময় আমরা করিনা, আবার কখনো কখনো করলেও তা বাস্তবায়ন করিনা বা করতে পারিনা।আবার দেশের ভালো কিছু আমাদের চোখে পরেনা,

যে কোন সমাজ সেবামুলক কাজ করতে গেলে আমরা কয়েকটি জায়গা থেকে বাধা পাই। যেমন, প্রথম বাধাটি আসে নিজের থেকে। নিজে নিজেকে বাধাদান করে থাকি এই ভেবে যে, এটি করে আমার কি লাভ? এই চিন্তা এক ধরণের অনুদারতা, সংকীর্ণতা বা সচেতনতার অভাবে এসে থাকে।

মানুষ কিন্তু দেশের ও সামাজ সেবা গ্রহণ ব্যতিরেকে চলতে পারেনা। প্রতিদিন, প্রতি মুহুর্তে আমরা দেশ থেকে ও সমাজ থেকে কত ধরণের সেবা গ্রহণ করি, কিন্তু বিনিময়ে আমরা চিন্তা করিনা, আমরা দেশ ও সমাজকে কি সেবা দিলাম?

দ্বিতীয় বাধাটি এসে থাকে পরিবার থেকে। কোন সামাজিক কাজ পরিবারের কোন সদস্য করতে চাইলে অন্য সদস্যরা এতে বাধা দেয়। একাজ করে কি লাভ? বাড়িতেই কত শত সমস্যা, সে সবের খবর নেই, অথচ বাইরে কাজের কি চেষ্টা? এ হচ্ছে সবার পরিচিত বাক্য।

তৃতীয় বাধাটি এসে থাকে সমাজ থেকে। যে কোন ব্যক্তি কোন সামাজিক কাজ করতে গেলে, অন্যরা এসে এতে বাধা দেয়। যারা নিজেরা অন্যের কোন উদ্যোগ নেয়না, তারা অন্যের সমালোচনায় মুখর হয়ে উঠে। এগুলো হচ্ছে প্রধানতম বাধা।

আবার যখন দেশের কথা বলি তখন অন্যদেশের মানুষ ভালো দেশের আইন কানুন ভালো, সবাই আইন মেনে চলে ইত্যাদি, কিন্তু সেই আমিই দেশের আসলে অথবা দেশ নিয়ে কথা বলতে গেলে দেশের নামে বদনামের শেষ নেই,,কি শিখলাম এতো বছর বিদেশে থেকে বিভিন্ন দেশে মানুষের সাথে চলে কথাবার্তা বলে,

এতো বছর বিদেশে থেকে বুজতে না পারলেন দেশ প্রেম কাহাকে বলে, শিখতে না পারলেন পরিবার ও সমাজ কিভাবে পরিচালনা করতে হবে

মোহাম্মদ মাহামুদুল হাসান কালাম, মালদ্বীপ থেকে