প্রতিদিন করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যায় তৈরি হচ্ছে নতুন নতুন রেকর্ড। আজ শনিবারও তার ব্যতিক্রম ঘটল না। এদিকে আক্রান্তের সংখ্যায় ইতালিকে অতিক্রম করে ছয়ে উঠেছে ভারত। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৯ হাজার ৮৮৭ জন। এর আগে এক দিনে এত সংখ্যক সংক্রমিত হননি। দেশটিতে মোট কোভিড-১৯ আক্রান্ত হলেন ২ লাখ ৩৬ হাজার ৬৫৭ জন। খবর আনন্দবাজার পত্রিকা’র।

করোনা ভাইরাসে আক্রান্তের মোট সংখ্যার হিসাবে ইতালিকে পিছনে ফেলল ভারত। কোভিডে মোট আক্রান্তের নিরিখে ভারতের স্থান বিশ্বে ষষ্ঠ। আমেরিকা, ব্রাজিল, রাশিয়া, ব্রিটেন, স্পেনের পরেই দেশটির অবস্থান। শুধু সংক্রমণ বৃদ্ধি নয়। করোনায় আক্রান্ত হয়ে প্রতি নিয়ত বাড়ছে মৃত্যু সংখ্যা।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া হিসেবে, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৯৪ জনের। যা এক দিনে মৃত্যুর নিরিখে সর্বোচ্চ। এই নিয়ে করোনার আক্রামনে মোট ৬ হাজার ৬৪২ জন মারা গেলেন। মহারাষ্ট্রে দেশের মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটছে। রাজ্যটিতে এখন পর্যন্ত ২ হাজার ৮৪৯ জন মারা গেছেন। এরপরই রয়েছে গুজরাত। সেখানে মারা গিয়েছেন ১ হাজার ১৯০ জন। রাজধানী দিল্লিতে ৭০৮ জনের প্রাণ কেড়েছে করোনা। এরপর রয়েছে মধ্যপ্রদেশ (৩৮৪) ও পশ্চিমবঙ্গ (৩৬৬)। শতাধিক মৃত্যুর তালিকায় রয়েছে উত্তরপ্রদেশ (২৫৭), তামিলনাড়ু (২৩২), রাজস্থান (২১৮) ও তেলঙ্গানা (১১৩)।

শীর্ষে থাকা মহারাষ্টে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৮০ হাজার। গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৪৩৬ জন নতুন করে আক্রান্ত হয়েছেন মহারাষ্ট্রে। এরপরই রয়েছে তামিলনাড়ু। সেখানে মোট আক্রান্ত ২৮ হাজার ৬৯৪ জন। আক্রান্তের নিরিখে তৃতীয় স্থানে রাজধানী দিল্লি। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ২৬ হাজার ৩৩৪ জন। গুজরাতে মোট আক্রান্ত ১৯ হাজার ৯৪ জন। এরপর ক্রমান্বয়ে রয়েছে রাজস্থান (১০,০৮৪), উত্তরপ্রদেশ (৯,৭৩৩), মধ্যপ্রদেশ (৮,৯৯৬), পশ্চিমবঙ্গ (৭,৩০৩), কর্নাটক (৪,৮৩৫), বিহার (৪,৫৯৬), অন্ধপ্রদেশ (৪,৩০৩), হরিয়ানা (৩,৫৯৭), জম্মু ও কাশ্মীর (৩,৩২৪), তেলঙ্গানা (৩,২৯০), ওড়িশা (২,৬০৮), পাঞ্জাব (২,৪৬১), অসম (২,১৫৩), কেরলা (১,৬৯৯) ও উত্তরাখণ্ড (১,২১৫)।

এদিকে কলকাতা, হাওড়া, দুই ২৪ পরগনা ছাড়িয়ে অন্যান্য জেলাগুলিতে সংক্রমণ বৃদ্ধিতে চিন্তায় পরছে রাজ্য সরকার। গত ২৪ ঘণ্টায় ৪২৭ জন নতুন করে আক্রান্ত হয়েছেন এ রাজ্যে। এক দিনে এত লোক এর আগে সংক্রমিত হননি এ রাজ্যে। এই বৃদ্ধির জেরে পশ্চিমবঙ্গে করোনা ভাইরাসে মোট আক্রান্ত হলেন ৭ হাজার ৩০৩ জন। করোনার কারণে এ রাজ্যে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৩৬৬ জনের। যদিও রাজ্য সরকারের বুলেটিন অনুসারে, রাজ্যে ২৯৪ জনের মৃত্যু হয়েছে সরাসরি করোনার কারণে। বাকি ৭২ জনের মৃত্যু হয়েছে কোমর্বিডিটিতে।

অন্যদিকে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠার সংখ্যাটাও এক লাখ ছাড়িয়েছে। প্রতিকূল পরিস্থিতিতে এটাই যেন আশার আলো বলে মনে করছে দেশটির কর্তৃপক্ষ। মোট সুস্থ হয়েছেন ১ লাখ ১৫ হাজার ৯৪২ জন। গত ২৪ ঘণ্টায় করোনার কবল থেকে সুস্থ হয়ে উঠেছেন ৪ হাজার ৯৮২ জন।