দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত সশস্ত্র বাহিনীর কর্মরত ও অবসরপ্রাপ্ত ২ হাজার ৫৭ জন সদস্য আক্রান্ত হয়েছেন। এ ছাড়া তাদের পরিবারের ১৮৮ সদস্য এবং সশস্ত্র বাহিনীর বিভিন্ন প্রতিষ্ঠানের বেসামরিক ও অন্য ৫৪৩ জনসহ মোট ২ হাজার ৭৮৮ জন আক্রান্ত হয়েছেন।

আজ রোববার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। এতে বলা হয়েছে, আক্রান্তদের মধ্যে ১ হাজার ৩১০ জন বিভিন্ন সিএমএইচ-এ চিকিৎসাধীন রয়েছেন ও ১ হাজার ৪৬১ জন সুস্থ হয়ে নিজ নিজ আবাসস্থলে ফিরে গেছেন। ভর্তিরত অপর সব রোগী সুস্থ আছেন।

আইএসপিআর জানায়, আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ১৭ জন রোগী মৃত্যুবরণ করেছেন। তাদের মধ্যে ষাটোর্ধ্ব অবসরপ্রাপ্ত ১৪ জন এবং তিনজন কর্মরত সামরিক/অসামরিক সদস্য রয়েছেন। তারা প্রত্যেকেই দীর্ঘদিন ধরে অনিরাময়যোগ্য বিভিন্ন শারীরিক অসুস্থতায় ভুগে মৃত্যুকালে কোভিড-১৯ এ সংক্রমিত হয়েছিলেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ সশস্ত্র বাহিনীর কর্মরত সব সদস্য, তাদের পরিবারবর্গ ও অবসরপ্রাপ্ত সদস্যদের কোভিড-১৯ এর নমুনা পরীক্ষার জন্য আর্মড ফোর্সেস ইন্সটিটিউট অব প্যাথলজি (এএফআইপি) সহ সব সিএমএইচ-এ মোট ১৩টি ‘আরটি-পিসিআর’ মেশিন প্রতিনিয়ত কাজ করে চলেছে। এ ছাড়া সব সিএমএইচ-এ পর্যাপ্ত পরিমাণ পিপিই, মাস্ক, গ্লাভস এবং প্রয়োজনীয় ওষুধাদিসহ আনুষাঙ্গিক চিকিৎসা সরঞ্জামাদি মজুদ আছে।

এখন পর্যন্ত সামরিক বাহিনীর পিসিআর ল্যাবরেটরিতে সশস্ত্র বাহিনীর ১০ হাজার ৩৭৮ জন, তাদের পরিবারের ২ হাজার ১২০ জন এবং বেসামরিকসহ অন্য ৪ হাজার ৬৫৩ জন সদস্যসহ মোট ১৭ হাজার ১৫১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় প্রণীত সব স্বাস্থ্যবিধি মেনে কোভিড-১৯ সংক্রমিত রোগীদের সেনাবাহিনীর প্রশিক্ষিত চিকিৎসক দ্বারা সার্বক্ষণিক চিকিৎসা নিশ্চিত করা হচ্ছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।