লকাডাউন শিথিল হওয়ার পর করোনাভাইরাসে আক্রান্ত উপসর্গহীন ব্যক্তিদের নিয়ে দুশ্চিন্তায় ছিলেন বিভিন্ন দেশের বিশেষজ্ঞরা। কারণ উপসর্গহীন ব্যক্তিদের থেকে বেশি সংক্রমণ ছড়াতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছিল। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও) বলছে, যারা করোনা পজেটিভ কিন্তু উপসর্গ নেই এ ধরনের অ্যাসিম্পটমেটিক ব্যক্তিদের মাধ্যমে সংক্রমণ ছড়ায় না। আর যদি ছড়ায় তবে তা বিরল ঘটনা।

গতকাল সোমবার সাংবাদিকদের সঙ্গে বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইমা র্জিং ডিজিজ বিভাগের প্রধান মারিয়া ভন কেরখভ এমনটা জনিয়েছেন বলে সংবাদ প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স। মারিয়া ভন জোর দিয়ে বলেন, কয়েকটি দেশের পরিসংখ্যান ও তথ্য থেকে এমন ধারণা করা হচ্ছে। তবে সম্পূর্ণভাবে নিশ্চিত করে বলা যাচ্ছে না। তাই প্রয়োজন এ বিষয়ে আরও গবেষণার।

মারিয়া জানিয়েছেন, এখন প্রয়োজন উপসর্গ আছে এমন করোনা পজিটিভ ব্যক্তিদের চিহ্নিত করে আইসোলেশনে রাখা। শুধুমাত্র উপসর্গ আছে এমন ব্যক্তিরাই সংক্রমণ ছড়াতে সক্ষম। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, অ্যাসিম্পটমেটিক রোগী বাদ দিয়ে যদি শুধুমাত্র উপসর্গ রয়েছে এমন করোনা পজিটিভ ব্যক্তিদের উপযুক্ত চিকিৎসা ব্যবস্থা করা যায়, তাহলে এক ধাক্কায় সংক্রমণ ছড়ানোর হার কমে যাবে।