করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় বান্দরবানের দুটি উপজেলাকে ‘রেড জোন’ ঘোষণা করেছে প্রশাসন। এলাকা দুটি হলো বান্দরবান সদর উপজেলা ও রুমা উপজেলা। আজ মঙ্গলবার সকালে জেলাপ্রশাসনের পক্ষ থেকে এ সিদ্ধান্ত জানানো হয়। গতকাল সোমবার বান্দরবান সদরে একদিনে ১৪ জনের করোনা শনাক্ত হওয়ার পর প্রশাসন এ সিদ্ধান্ত জানায়।

প্রশাসনের তথ্যমতে, আগামীকাল বুধবার দুপুর ১২টা থেকে রেড জোন কার্যকর করতে এ দুই উপজেলাকে লকডাউন করা হবে। এ সময় রেড জোনে কেউ প্রবেশ করতে পারবে না এবং রেড জোন থেকে কেউ বের হতে পারবে না। সব ধরনের যানবাহন চলাচল নিষিদ্ধ থাকবে। তবে জেলা প্রশাসন, পুলিশ, সেনাবাহিনী, মানবিক সহায়তা, ত্রাণ কার্যক্রম বাস্তবায়ন, জরুরি ওষুধ, কৃষি উপকরণ ও পণ্যবাহী যানবাহন চলাচল করতে পারবে।

পৌরসভা এলাকায় মেয়র ও ওয়ার্ড কাউন্সিলররা এবং ইউনিয়ন পর্যায়ে চেয়ারম্যান ও মেম্বাররা ওয়ার্ডভিত্তিক স্বেচ্ছাসেবক টিম গঠন করে চিকিৎসা সেবা, জরুরি ওষুধ ও অন্য দ্রব্যাদি অসুস্থ মানুষের কাছে পৌঁছে দেবে।

বান্দরবান জেলার অন্য উপজেলার ক্ষেত্রে সংক্রমণের তীব্রতা বিবেচনা করে উপজেলা করোনা প্রতিরোধ কমিটির সভাপতি নির্বাহী কর্মকর্তারা লকডাউন করবেন। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ লকডাউন কার্যকর থাকবে বলেও জানায় প্রশাসন।

বান্দরবান জেলা প্রশাসক দাউদুল ইসলাম বলেন, ‘করোনা আক্রান্তের সংখ্যা বিবেচনা করে সদর উপজেলা ও রুমা উপজেলাকে রেড জোন হিসেবে ঘোষণা করা হয়েছে। আগামীকাল থেকে এ দুই উপজেলায় লকডাউন কার্যকর করা হবে। পরবর্তী অবস্থা অনুযায়ী অন্য উপজেলাগুলো বিবেচনা করা হবে।’

উল্লেখ্য, এখন পর্যন্ত বান্দরবান জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা ৬৩ জন। এর মধ্যে সবচেয়ে বেশি সদর উপজেলায় ২০ জন আক্রান্ত।