প্রত্যেকটা মানুষই তার অবস্থান অনুযায়ী অন্যের কাছ থেকে যথাযথ সম্মান ও ভালোবাসা পাওয়ার আশা পোষন করে। আপনি অন্য কাউকে যতটুকু সম্মান ও ভালোবাসা প্রদর্শন করবেন, তিনিও ঠিক ততটুকু সম্মান ও ভালোবাসা আপনাকে ফিরিয়ে দিবেন। এটাই বাস্তব। প্রকৃত সম্মান ও ভালোবাসা হৃদয়ের ভিতর থেকে আসে। জোর করে সম্মান ও ভালোবাসা পাওয়া যায় না। সম্মান ও ভালোবাসা অর্জন করতে হয়। ভীতি, চাটুকারিতাআর সত্যিকারের সম্মান-ভালোবাসা সমান জিনিস নয়।

আপনার নাম-ধাম, বিত্ত-বৈভব, শিক্ষা, বংশগত মর্যাদা, ক্ষমতা অনেক কিছুই থাকতে পারে।তারপরওহৃদয়গ্রাহী সম্মান ও সত্যিকারের ভালোবাসা আপনি নাও পেতে পারেন। ধনী-গরীব, শিক্ষিত-অশিক্ষিত, ধর্ম-বর্ণ-চেহারা, স্থান-কাল-ভাষা দিয়ে মানুষকে বিচার করা খুবই ছোট মানসিকতার পরিচয়।

আজকে আপনার আমার যে অবস্থান, অদূর ভবিষ্যতে সেটা একই রকম থাকবে নাকি বাড়বে-কমবে, তা কেউই বলতে পারে না।সেটি একমাত্র মহান সৃষ্টিকর্তাই জানেন। প্রতিটি মুহূর্তে আপনি আমি যে শ্বাস-প্রশ্বাস নিচ্ছি, এক সেকেন্ড পরে তা নাও থাকতে পারে।কি হবে দুই দিনের এই দুনিয়ায় নিজের ভিতর এতো অহংবোধ তৈরী করে?

মানুষ আপনার বিত্ত-বৈভব-ক্ষমতাকে কুর্নিশ করছেনাকি আপনার আচার-আচরণ ও ব্যক্তিত্বকে অন্তর থেকে শ্রদ্ধা করছে-সেটি অনুভব করতে পারাটাই সঠিক ব্যক্তিত্বের পরিচয়। প্রতিটি মানুষকে যথাযথ সম্মান ও ভালোবাসা প্রদর্শন করে আপনিও হয়ে উঠতে পারেন সত্যিকারের একজন ব্যক্তিত্ববান মানুষ। আর সেটি হলে মৃত্যূর পরও আপনি বেঁচে থাকবেন মানুষের হৃদয়ের মনিকোঠায় অনন্তকাল।

লেখক : মো: তবিবুর রহমান।
এক্সিকিউটিভ ডিরেক্টর (বেসরকারী বিক্রয় ও বিপনণ প্রতিষ্ঠান)