জনপ্রিয় নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’ ছবির সঙ্গে যুক্ত হলেন অস্কারজয়ী ভারতীয় সংগীত পরিচালক, সুরকার এ আর রহমান। চলচ্চিত্র বিষয়ক ম্যাগাজিন ভ্যারাইটি ডটকমকে দেওয়া এক সাক্ষাৎকারে এই সংগীত পরিচালক জানান, ‘নো ল্যান্ডস ম্যান’র সহ-প্রযোজক ও সুরকার হিসেবে তিনি যুক্ত হয়েছেন। এ আর রহমান বলেন, ‘সময় সবর্দাই নতুন পৃথিবীর জন্ম দেয়। নতুন পৃথিবীতে নানা ধরনের চ্যালেঞ্জের সঙ্গে নতুন নতুন গল্পও উঠে আসে। এটি (নো ল্যান্ডস ম্যান) তেমনই একটি গল্প।’

এদিকে, ‘নো ল্যান্ডস ম্যান’ ছবিতে উঠে আসবে পৃথিবীতে চলমান অভিবাসন সঙ্কটের গল্প। দক্ষিণ এশিয়ার একজন কাজের সন্ধানে যুক্তরাষ্ট্রে গিয়ে অস্ট্রেলিয়ান এক নারীর সঙ্গে সাক্ষাতের পর জীবনে ঘটে যাওয়ার নানা ঘটনাই তুলে ধরা হয়েছে এতে। ছবির বেশির ভাগ দৃশ্যই ধারণ করা হয়েছে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক ও অস্ট্রেলিয়ার সিডনিতে।

ইংরেজি ভাষার ছবি ‘নো ল্যান্ডস ম্যান’র প্রধান চরিত্রে অভিনয় করছেন বলিউডের জনপ্রিয় অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী। অভিনয়ের পাশাপাশি ছবির প্রযোজক হিসেবেও থাকছেন তিনি। বাংলাদেশি তারকাদের মধ্যে আছেন তাহসান খান। এছাড়াও ছবির গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করেছেন অস্ট্রেলিয়ান অভিনেত্রী মিশেল মেগান।

নওয়াজউদ্দিন ছাড়াও ছবিটির প্রযোজনায় যুক্ত আছেন বাংলাদেশের স্কয়ার গ্রুপের অঞ্জন চৌধুরী, আমেরিকান প্রযোজক শ্রীহরি শাথে, নুসরাত ইমরোজ তিশা ও মোস্তফা সরয়ার ফারুকী। এর সহ-প্রযোজনায় রয়েছে বঙ্গ।

‘নো ল্যান্ডস ম্যান’র চিত্রনাট্য ইতিমধ্যেই একাধিক ফেস্টিভ্যালে ফান্ড জিতে নিয়েছে। ছবিটি ২০১৪ সালে বুসান ফিল্ম ফেস্টিভালে এশিয়ান প্রজেক্ট মার্কেটে নির্বাচিত হয়। একই বছর নভেম্বরে ভারতের এনএফডিসি আয়োজিত ফিল্ম বাজারে শ্রেষ্ঠ প্রজেক্টের পুরস্কার ও ডিসেম্বরে মোশন পিকচার্স অ্যাসোসিয়েশন অফ আমেরিকা এবং এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ড-এর যৌথ উদ্যোগে দেওয়া অ্যাপসা ফিল্ম ফান্ডও লাভ করে।