গাজীপুরের কালীগঞ্জে হিন্দু ধর্মাবলম্বী এক প্রধান শিক্ষকের শেষকৃত্য করেছে স্থানীয় মুসলিম যুবকরা। করোনা উপসর্গ নিয়ে পরলোকগমন করায় ওই শিক্ষকের সৎকারে তার পরিবার, আতœীয় স্বজন, এমনকি হিন্দু সম্প্রদায়ের কোন সংগঠনও এগিয়ে না আসায় স্থানীয় এক মুসলিম যুবকের নেতৃত্বে তার সৎকারের ব্যবস্থা করা হয়।

ওই শিক্ষকের নাম হরিলাল দেবনাথ (৫৫)। তিনি গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার জামালপুর ইউনিয়নের চুপাইর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক। তার বাড়ি স্থানীয় মোক্তারপুর ইউনিয়নের মৈশাইর গ্রামে।

স্থানীয়রা জানান, অসুস্থ্যতা জনিত কারণে গত বুধবার রাতে প্রধান শিক্ষক হরিলাল দেবনাথ পরলোকগমন করেন। তার স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রয়েছে। করোনা উপসর্গ নিয়ে ওই শিক্ষক মারা গেছেন- এমন সংবাদ ছড়িয়ে পড়লে এলাকাবাসীর মাঝে করোনা সংক্রমণের আতংক দেখা দেয়। পরদিন বৃহষ্পতিবার দুপুর পর্যন্ত লাশ বাড়িতে পড়ে থাকলেও হিন্দু সম্প্রদায়ের রীতি অনুযায়ী তার সৎকারে এগিয়ে আসেননি তার পরিবার, আতœীয় স্বজন, এমনকি স্থানীয় হিন্দু সম্প্রদায় বা সনাতন ধর্মাবলম্বী কোন সংগঠন। অবশেষে বৃহষ্পতিবার বিকেলে মৈশাইর গ্রামের কবির হোসেন পালোয়ানের নেতৃত্বে গ্রামের মুসলিম যুবকরা প্রিয় ওই শিক্ষকের শেষকৃত্য (সমাধি) সম্পন্ন করেন। সামাজিক দায়বদ্ধতার এ ঘটনা এলাকায় ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে।

এব্যাপারে কবির হোসেন পালোয়ান জানান, আমাদের ধর্ম ইসলাম, আর ইসলাম শান্তির ধর্ম। দীর্ঘ সময়েও সনাতন ধর্মাবলম্বী কেউ এগিয়ে না আসায় মানবিক ও সামাজিক দায়িত্ববোধ থেকেই স্থানীয় কিছু সংখ্যক মুসলিম যুবকদের নিয়ে আমাদের প্রিয় শিক্ষকের শেষকৃত্য (সমাধি) অনুষ্ঠাণ সম্পন্ন করেছি।

কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ ছাদেকুর রহমান আকন্দ বলেন, শিক্ষক হরিলাল দেবনাথ করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন এলাকায় এমন সংবাদ ছড়িয়ে পড়ে। তাই তার দেহে করোনা ভাইরাসের সংক্রমণ হয়েছে কি-না তা নিশ্চিত হতে নমূনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।